নিষেধাজ্ঞা প্রত্যাহারের আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা নয়: রুহানি

আন্তর্জাতিক ডেস্ক
১২ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৯:০৮ আপডেট: ১০:২০

breakingnews

আমেরিকা যতদিন তার দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রাখবে ততদিন ওয়াশিংটনের সঙ্গে তেহরান আলোচনায় বসবে না বলে ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। 

বুধবার (১১ সেপ্টেম্বর) রাতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন প্রেসিডেন্ট রুহানিকে টেলিফোন করলে তিনি তাকে একথা জানান।

টেলিফোনালাপে রুহানি বলেন, ২০১৮ সালের মে মাসে আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে প্রকারান্তরে ২০১৫ সালে নিজের দেয়া প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে। 

প্রেসিডেন্ট রুহানি বলেন, ‘ইরান সরকার, পার্লামেন্ট ও জনগণ এ বিষয়ে সম্পূর্ণ একমত যে, যতদিন নিষেধাজ্ঞা বহাল থাকবে ততদিন আমেরিকার সঙ্গে সংলাপের প্রশ্ন উঠবে না।’

ইরান গত চারমাস ধরে পরমাণু সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখার যেসব পদক্ষেপ নিয়েছে সে সম্পর্কে রুহানি বলেন, ফ্রান্স’সহ তিন ইউরোপীয় দেশ যদি এ সমঝোতায় দেয়া নিজেদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে পারে তাহলে তেহরান আবার পূর্ণাঙ্গভাবে এটি বাস্তবায়ন করবে।

ইরানের প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোন সংলাপে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইরানের পরমাণু সমঝোতা যাতে পরিপূর্ণভাবে বাস্তবায়ন করা যায় সেজন্য তিনি সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছেন এবং বিষয়টি নিয়ে আমেরিকার সঙ্গে সংলাপ চালিয়ে যাচ্ছেন। পরমাণু সমঝোতা রক্ষা করার লক্ষ্যে তিনি তার ভবিষ্যত পরিকল্পনা প্রেসিডেন্ট রুহানির সামনে তুলে ধরেন এবং ফ্রান্স-ইরান আলোচনা চালিয়ে যেতে সম্মত হন।

সাম্প্রতিক সময়ে পরমাণু সমঝোতাকে টিকিয়ে রাখার লক্ষ্যে ফরাসি প্রেসিডেন্ট ম্যাকরন আপ্রাণ চেষ্টা শুরু করেছেন। তিনি মধ্যস্থতার মাধ্যমে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বৈঠক আয়োজনেরও আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু তেহরান ওয়াশিংটনের সঙ্গে যেকোনো আলোচনার আগে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে অটল রয়েছে।

ব্রেকিংনিউজ/এসএসআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি