মিয়ানমার সেনাপ্রধানের অ্যাকাউন্ট মুছে ফেলেছে ফেসবুক

নিজস্ব প্রতিবেদক
১১ ডিসেম্বর ২০১৯, বুধবার
প্রকাশিত: ১২:৩৪

breakingnews

মিয়ানমারের সেনাবাহিনী প্রধান মিন অং হ্লাইংসহ কয়েকজন উচ্চ পদস্থ সেনা কর্মকর্তার ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলেছে ফেসবুক কর্তৃপক্ষ। রাখাইনে রোহিঙ্গাদের ওপর চালানো গণহত্যা ও সহিংসতায় এসব সেনা কর্মকর্তার ভূমিকার বিষয়টি জাতিসংঘের এক রিপোর্টে উঠে আসার পর ফেসবুক এ পদক্ষেপ নিয়েছে। 

ফেসবুকের ইতিহাসে প্রথমবার কোন দেশের রাজনৈতিক বা সামরিক নেতৃত্বকে নিষিদ্ধ করলো ফেসবুক। মিয়ানমারের সাথে সম্পর্কিত সর্বমোট ১৮টি অ্যাকাউন্ট ৫২টি পেজ সরিয়ে ফেলেছে ফেসবুক। যাতে মোট অনুসারীর সংখ্যা ছিল প্রায় ১ কোটি ২০ লাখ।

এ বিষয়ে ফেসবুক জানিয়েছেথ, অন্যান্য নিষিদ্ধ পেজগুলোর মতো মিয়ানমারের সেনাপ্রধানের পেজেও জাতিগত ও ধর্মীয় উত্তেজনা উস্কে দিয়েছে। তাই এটি বন্ধ করা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি জানাচ্ছে, মিয়ানমারের সেনাপ্রধানের দুইটি অ্যাকাউন্ট ছিল ফেসবুকে। একটিতে ১৩ লাখ ও অন্যটিতে ২৮ লাখ অনুসারী ছিল। মিয়ানমারের সামাজিক ও রাজনৈতিক বাস্তবতায় সেনাপ্রধান খুবই প্রভাবশালী পদ। একটি ফেসবুক পোস্টে তিনি রোহিঙ্গাদের ‘বাঙ্গালী’ হিসেবে হিসেবে চিত্রিত করেন। সেখানে তিনি রোহিঙ্গা একটি বানানো শব্দ বলে মন্তব্য করেন। 

দেশটির প্রেসিডেন্টের একজন মুখপাত্র বলেছেন, ফেসবুক অ্যাকাউন্টগুলো নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকারের সাথে কোন আলোচনা ছাড়াই। অ্যাকাউন্টগুলো পুনরায় চালুর বিষয়ে ফেসবুকের সাথে আলোচনার কথা জানান তিনি।

মিয়ানমারে ফেসবুক সবেচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। বেশিরভাগ ব্যবহারকারী মনে করেন ফেসবুকই ইন্টারনেট। কিন্তু সেখানে এটি ঘৃণা ছড়ানোর কার্যকর মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি