মহাকাশ বাহিনী বানাবে আমেরিকা, রাশিয়ার বিরোধিতা

আন্তর্জাতিক ডেস্ক
১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০২:৪৬

breakingnews

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ৭৩ হাজার ৮০০ কোটি ডলারের প্রতিরক্ষা বাজেট পাস হয়েছে। এ বাজেটের আওতায় একটি মহাকাশ বাহিনী গড়ে তুলবে আমেরিকা। এ ধরনের বাহিনী গড়ে তোলার বিষয়টিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগে থেকেই অগ্রাধিকার দিয়ে আসছেন।

বিরোধী ডেমোক্রেটিক দল নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে বিপুল ভোটের ব্যবধান গতকাল (বুধবার) প্রতিরক্ষা বিষয়ক বিলটি পাস হয়। বিলের পক্ষে ভোট পড়ে ৩৩৭ টি আর বিপক্ষে ভোট পড়ে মাত্র ৪৮টি। প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটি এখন সিনেটে পাঠানো হবে এবং ধারণা করা হচ্ছে আগামী সপ্তাহের শেষ দিকে তা পাস হবে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সিনেটে বিলটি পাস হওয়ার সাথে সাথেই তিনি তাতে সই করবেন।

প্রতিনিধি পরিষদে প্রতিরক্ষা বিল পাস হওয়ার পর ট্রাম্প আনন্দ প্রকাশ করে টুইটার পোস্টে লিখেছেন, ‘আমাদের যে সমস্ত অগ্রাধিকার ছিল তার সবগুলোই এ বিলে চলে এসেছে। আমাদের সেনাদের বেতন বাড়বে, সামরিক বাহিনী পুনর্গঠিত হবে, সেনারা পিতৃত্বকালীন ছুটি পাবে, সীমান্ত নিরাপত্তা এবং মহাকাশ বাহিনী গঠন হবে।’

মার্কিন বিমানবাহিনীর অধীনে মহাকাশ বাহিনী গড়ে তোলা হচ্ছে যা হবে আমেরিকার ষষ্ঠ সশস্ত্র বাহিনী। এ বাহিনী গঠনের ব্যাপারে ডোনাল্ড ট্রাম্প দীর্ঘদিন থেকে চেষ্টা করে আসছেন। তবে মার্কিন সরকারের এ পদক্ষেপের কঠোর বিরোধিতা করছে রাশিয়া। মস্কো বলছে, এ ধরনের বাহিনী গঠন সারাবিশ্বকে অনেক বেশি ঝুঁকির মুখে ফেলবে। মস্কো আরো বলেছে, আমেরিকা যদি এই বাহিনী গঠন থেকে নিবৃত্ত না হয় তাহলে তারাও পাল্টা পদক্ষেপ নিতে বাধ্য হবে।

ব্রেকিংনিউজ/এসপি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি