লিবিয়া সংকট নিয়ে জরুরি বৈঠকে বিশ্ব নেতারা

আন্তর্জাতিক ডেস্ক
১৯ জানুয়ারি ২০২০, রবিবার
প্রকাশিত: ১০:৫০

লিবিয়া সংকট নিয়ে জরুরি বৈঠকে বিশ্ব নেতারা

স্বৈরাশাসক মুয়াম্মর আল-গাদ্দাফি পতন পরবর্তী সময়ে সবচেয়ে সংকটাপন্ন অবস্থা বিরাজ করছে লিবিয়ায়। জাতিসংঘ স্বীকৃত লিবিয়ার জাতীয় সরকার আর বেনগাজিভিত্তিক বিদ্রোহী জেনারেল খলিফা হাফতার বাহিনীর মধ্যে চরম যুদ্ধাবস্থা।

তেল রফতানির অন্যতম এই উৎস দেশটির অবস্থা নিয়ে কয়েকভাবে বিভিক্ত বিশ্বনেতারা। দীর্ঘ প্রায় এক দশক ধরে চলা এ সংকট এখন চরম আকার ধারণ করায় তা থামাতে উদ্যোগ নিয়েছেন বিশ্বনেতারা।

অশান্ত লিবিয়ায় শান্তি ফেরাতে স্থানীয় সময় রবিবার (১৯ জানুয়ারি) জার্মানির রাজধানী বার্লিনে এক হয়েছেন তারা। এক টেবিলে জড়ো হয়েছেন  রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাত্রেঁদ্ধা, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান, ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ও জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের যৌথ সভাপতিত্বে অংশ নিয়েছেন জাতীয় সরকারের প্রধানমন্ত্রী ফায়াজ আল-সারাজ এবং জেনারেল খলিফা হাফতারও। এছাড়া জাতিসংঘসহ ইউরোপীয় ইউনিয়ন, আফ্রিকান ইউনিয়ন ও আরব লীগের নেতারাও উপস্থিত ছিলেন।

২০১১ সালে আরব বসন্তের প্রভাবে বিক্ষোভ ও গৃহযুদ্ধে লিবিয়ার দীর্ঘকালীন শাসক মুয়াম্মার আল-গাদ্দাফির পদচ্যুতি ও নিহত হওয়ার পর দেশটি বেশ কয়েকটি ভাবে বিভক্ত হয়ে পড়ে।

তবে বর্তমানে লিবিয়া দুই ভাবে বিভক্ত। তারা দুটি সরকারের নেতৃত্বে রয়েছে। একটির নেতৃত্ব দিচ্ছেন জাতীয় সরকারের প্রধানমন্ত্রী ফায়েজ আল সেরাজ এবং অন্যটি জেনারেল খলিফা হাফতারের বিদ্রোহী বাহিনী।

ফায়েজ আল সেরাজের সরকারকে জাতিসংঘ ও তুরস্কের সমর্থন রয়েছে। অপরদিকে বেনগাজিসহ দেশটির পূর্বাঞ্চলের দখল নিয়ে যে প্রশাসন রয়েছে সেটিকে সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত ও জর্ডানের সমর্থন করছে।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি