৩ হাজার বছরের পুরনো ওষুধে চলছে করোনা ভাইরাসের চিকিৎসা

আন্তর্জাতিক ডেস্ক
১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার
প্রকাশিত: ১০:৩২ আপডেট: ০৯:৩১

৩ হাজার বছরের পুরনো ওষুধে চলছে করোনা ভাইরাসের চিকিৎসা

করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৭৭০ জনে দাঁড়িয়েছে। চীনের বাইরে হংকং, ফিলিপাইন, তাইওয়ান, জাপান ও ফ্রান্সে ১ জন করে মোট ১ হাজার ৭৭৫ জন নিহত হয়েছে। গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছে ১০৫ জন। 

এ ভাইরাসে চীনে আক্রান্তের সংখ্যা ৭০ হাজার ৫৪৮ জন এবং চীনের বাইরে ৭৭৮ জন। সবমিলিয়ে পুরো বিশ্বে আক্রান্তের সংখ্যা ৭১ হাজার ৩২৬ জনে দাঁড়িয়েছে। 

মৃত আর সংক্রমণের সংখ্যার এমন ক্রমশ বৃদ্ধিতে স্বাভাবিক ভাবেই চিন্তিত গোটা বিশ্ব। আরও বেশি চিন্তার কারণ হল, করোনা ভাইরাস থেকে বাঁচার উপায় এখনও মেলেনি।

হুবেই প্রদেশের স্বাস্থ্য বিভাগের প্রধান ওয়াং হেশেং জানান, চীনের উহানের হাসপাতালে ইতিমধ্যেই প্রায় ৩০০ বছরের পুরনো ঐতিহ্যবাহী চীনা ওষুধের ব্যবহার করে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিত্সা শুরু করেছেন চিকিত্সকরা। 

হেশেং জানান, ইতিমধ্যে ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিন (TCM)-এর বিশেষজ্ঞদের ২,২০০ জনের একটি দল পৌঁছে গিয়েছেন হুবেই প্রদেশে, যেখান থেকে দাবানলের মতো ছড়িয়ে পড়েছিল এই করোনা ভাইরাস। হেশেং-এর দাবি, ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিনের প্রয়োগে ইতিমধ্যে কিছুটা আশাব্যঞ্জক ফলও পেয়েছেন তারা। 

১৫ হাজার করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিন (TCM)-এর মাধ্যমে চিকিৎসার জন্য গড়ে তোলা হয়েছে নতুন দু’টি হাসপাতালও।

করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলি হল, শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। এটি শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় করে আক্রান্ত ব্যক্তির মৃত্যু ঘটাতে পারে।

ব্রেকিংনিউজ / অমৃ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি