চীনের ভুল তথ্যের কারণেই করোনায় এত মৃত্যু!

আন্তর্জাতিক ডেস্ক
২৬ মার্চ ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৩:০৫ আপডেট: ০৩:০৭

চীনের ভুল তথ্যের কারণেই করোনায় এত মৃত্যু!

সারা পৃথিবী কাঁপছে করোনা আতঙ্কে। এরই মধ্যে এই মারণ ভাইরাসের সংক্রমণ নিয়ে সরাসরি চীনের দিকে অভিযোগের আঙুল তুলেছে বেশ কয়েকটি রাষ্ট্র। এর মধ্যে জল্পনা আরও জোরদার হল ‘হু’ এর টুইট ঘিরে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা হু-র একটি টুইট ঘিরে জল্পনা উস্কে উঠেছে বিভিন্ন মহলে। হু এর একটি টুইটে দেখা যাচ্ছে, চীন ‘হু’ কে জানুয়ারি মাসে যে তথ্য দিয়েছিল, সেই অনুযায়ী এই মারণ ভাইরাস মানুষের থেকে মানুষের দেহে ছড়ায় না।

প্রকৃতপক্ষে ‘হু’ এর নিয়মানুযায়ী , রাষ্ট্র সঙ্ঘের সদস্য দেশগুলিতে যদি নতুন কোনও রোগের সংক্রমণ দেখা দেয় তবে তা ‘হু’কে জানাতে হয়। অনেকের অভিযোগ, এখানেই সত্যকে আড়াল করে গিয়েছে চীন।

কারণ, চীন হু কে জানিয়েছিল এই রোগ মানব শরীর থেকে মানব শরীরে ছড়ায় না। কিন্তু ততদিনে চীনে কয়েক’শ মানুষের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ কিন্তু ছড়িয়ে গিয়েছে। তাও এ ব্যাপারে সঠিক তথ্য রাষ্ট্র সংঘের দপ্তরের হাতে তুলে দেয়নি চীন।

তবে এই ভাইরাস নিয়ে প্রতি মুহুর্তের আপডেট হু-এর সঙ্গে শেয়ার করেছে বেজিং। ৭ জানুয়ারি তারা হু-কে জানায় যে এটি একটি নতুন ধরনের ভাইরাস। ১১ জানুয়ারি করোনা ভাইরাসে চীনে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

মার্কিন যুক্তরাষ্ট্রও চীনের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ তুলেছে। তাদের অভিযোগ চীন ইচ্ছাকৃতভাবে করোনা নিয়ে তথ্যগোপন করেছে। অন্যদিকে বেজিং আবার করোনাভাইরাসের সংক্রমণ রুখে দিয়ে সেই অভিজ্ঞতা অন্য রাষ্ট্রগুলির সঙ্গে শেয়ার করতে আগ্রহী বলে জানিয়েছে। 

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি