মৃত্যুপুরী যুক্তরাষ্ট্র, একদিনে ১৯০০ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
১০ এপ্রিল ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০৭:৫৬ আপডেট: ১০:৩৭

মৃত্যুপুরী যুক্তরাষ্ট্র, একদিনে ১৯০০ মৃত্যু

করোনা ভাইরাসে বর্তমানে সবচেয়ে বিধ্বস্ত যুক্তরাষ্ট্র। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে দেশটি। দিনদিন অবস্থা আরও অবনতি হচ্ছে। ক্রমাগত বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১ হাজার ৯০০ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৯১ জন। এর মধ্যে শুধু নিউইয়র্কে মারা গেছে ৭ হাজার ৬৭ জন। 
 
এদিকে আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্র ছাড়িয়ে গেছে সবাইকেই। সেখানে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৮ হাজার ৫৬৬ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩৩ হাজার ৫৩৬ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছে ২৫ হাজার ৯২৮ জন। 
 
এছাড়া যুক্তরাষ্ট্রে বর্তমানে ৪ লাখ ২৫ হাজার ৯৪৭ জন আক্রান্ত রয়েছে। তাদের মধ্যে ৪ লাখ ১৫ হাজার ৯৩৬ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। বাকি ১০ হাজার ১১ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।
 
যুক্তরাষ্ট্রে সবচেয়ে ভয়াবহ অবস্থা নিউইয়র্কে। সেখানে গত ২৪ ঘণ্টায় ৭৯৯ জনসহ এ পর্যন্ত মারা গেছে ৭ হাজার ৬৭ জন। এবং গত ২৪ ঘণ্টায় ১০ হাজার ৩৩৩ জনসহ আক্রান্ত হয়েছে ১ লাখ ৬১ হাজার ৫০৪ জন। 
 
আমেরিকার শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফসি আশঙ্কা প্রকাশ করে বলেছেন, দেশে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা এক লাখ বা তারও বেশি হতে পারে। এরপর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও একই কথা বলেছেন। এদিকে চীন থেকে জরুরি মেডিকেল সরঞ্জাম পৌঁছেছে যুক্তরাষ্ট্র্রে। খবর বিবিসি, এএফপি। 

উল্লেখ্য, চীনের উহান শহর থেকে তিন মাস আগে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হয়। কিন্তু এখনও নিয়ন্ত্রণের লক্ষণ দৃশ্যমান নয়। ইতোমধ্যে করোনায় বিপর্যস্ত হয়ে পড়েছে সারাবিশ্ব। শুধু গত ২৪ ঘণ্টায়ই বিশ্বজুড়ে এতে ৭ হাজার ২৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯৫ হাজার ৬৯২ জন।

এছাড়া বিশ্বজুড়ে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ৩ হাজার ৭৩ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৮৫ হাজার ১০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৩ লাখ ৫৬ হাজার ৩৩৭ জন। 
 
সবমিলিয়ে, বর্তমানে ১১ লাখ ৫১ হাজার ২৮১ জন আক্রান্ত রয়েছে। তাদের মধ্যে ১১ লাখ ২ হাজার ১৫৪ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৪৯ হাজার ১২৭ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।
 
ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত ৪ লাখ ৬৮ হাজার ৫৬৬ জন আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১৬ হাজার ৬৯১ জনের। ইতালিতে ১ লাখ ৪৩ হাজার ৬২৬ জন আক্রান্ত, বিপরীতে মারা গেছে ১৮ হাজার ২২৯ জন। এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে।  
 
এছাড়া স্পেনে এখন পর্যন্ত ১ লাখ ৫৩ হাজার ২২২ জন আক্রান্ত, আর ১৫ হাজার ৪৪৭ জনের মৃত্যু হয়েছে। জার্মানিতে ১ লাখ ১৮ হাজার ২৩৫ জন আক্রান্ত, ২ হাজার ৬০৭ জনের মৃত্যু হয়েছে। চীনে আক্রান্ত ৮১ হাজার ৯০৭, মারা গেছে ৩ হাজার ৩৩৬ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ১৭ হাজার ৭৪৯, মারা গেছে ১২ হাজার ২১০ জন। ইরানে আক্রান্ত ৬৬ হাজার ২২০, মারা গেছে ৪ হাজার ১১০ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ৬৫ হাজার ৭৭, মারা গেছে ৭ হাজার ৯৭৮ জন। বেলজিয়ামে আক্রান্ত ২৪ হাজার ৯৮৩, মৃত্যু হয়েছে ২ হাজার ৫২৩ জনের। নেদারল্যান্ডে আক্রান্ত ২১ হাজার ৭৬২, মারা গেছে ২ হাজার ৩৯৬ জন। 
 
এছাড়া ভারতে এ ভাইরাসে এখন পর্যন্ত ৬ হাজার ৭২৫ জন আক্রান্ত হয়েছে। আর প্রাণ গেছে ২২৬ জনের। পাকিস্তানে এ পর্যন্ত ৪ হাজার ৪৮৯ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং ৬৫ জন মারা গেছে। বাংলাদেশে এ ভাইরাসে এখন পর্যন্ত ৩৩০ জন আক্রান্ত হয়েছে বিপরীতে প্রাণ গেছে ২১ জনের।
 
এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।
 
ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি