চীনে ফের করোনা হানা, সুইফেনহে শহর লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক
১০ এপ্রিল ২০২০, শুক্রবার
প্রকাশিত: ১১:৩১ আপডেট: ০৪:৫৪

চীনে ফের করোনা হানা, সুইফেনহে শহর লকডাউন

মহামারি করোনা ভাইরাস চীনে আবারও হানা দিতে পারে বলে গেল বুধবার আশঙ্কা প্রকাশ করেছিলেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। আপাতভাবে তার সেই আশঙ্কা সত্যি হয়েছে। করোনা ভাইরাসের ছোবলে চীনের আরও একটি শহর লকডাউন ঘোষণা করা হয়েছে।

চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় হেইলংজিয়াং প্রদেশের সুইফেনহে শহরকে লকডাউন ঘোষণা করেছে চীন সরকার। 

হেইলংজিয়াং স্বাস্থ্য কমিশন জানিয়েছে, রাশিয়ার সীমান্ত লাগোয়া শহরটিতে গেল কদিন ধরেই করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছিল। সেখানে ইতোমধ্যে ১২৭ জনকে সনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে ৬ জনের অবস্থা আশঙ্কাজনক। 

গেল ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ার ১০০ দিনের মাথায় ৭৮ দিনের লকডাউন তুলে নেয়া হয় গত ৮ এপ্রিল। সেখানে স্বাভাবিক হতে শুরু করেছে জীবনযাত্রা। গোটা চীনে আক্রান্তের সংখ্যাও অনেক কমে গেছে। 

তবে নতুন করে সুইফেনহে শহরকে লকডাউন ঘোষণা করায় দেশটিতে আবারও ব্যাপকভাবে করোনা হানা দিতে পারে বলে শঙ্কা প্রকাশ করা হচ্ছে। 

রাজধানী বেইজিং থেকে ১ হাজার মাইল দূরে অবস্থিত সুইফেনহে শহরটির প্রায় সব বাসিন্দাকে ঘরে থাকার নির্দেশ দিয়েছে সরকার। তবে পণ্যসামগ্রী চলাচল অব্যাহত থাকবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, গেল বুধবার চীন বিদেশফেরত যে ৫৯ জনের শরীরে কোভিড-১৯ সনাক্ত করেছে তাদের মধ্যে ২৫ জনই সুইফেনহে হয়ে দেশে প্রবেশ করেছেন। আক্রান্তরা সবাই মস্কো থেকে ভ্লাদিওভস্তক এসেছিলেন। এ শহরটি সুইফেনহে থেকে মাত্র ১৫৫ কিলোমিটার দক্ষিণে। 

ইতোমধ্যে আক্রান্তদের চিকিৎসায় ৬০০ শয্যার একটি হাসপাতাল বানানোর কাজ শুরু হয়েছে। গত মঙ্গলবার থেকেই ভ্লাদিওভস্তকের সঙ্গে স্থল সীমান্তও বন্ধ করে দেয়া হয়েছে। তবে মালবাহী যান চলাচল অব্যাহত থাকবে। 

উল্লেখ্য, চীনে এখন পর্যন্ত মোট ৮১ হাজার ৯০৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন ৩ হাজার ৩৩৬ জন। মোট সুস্থ হয়েছেন ৭৭ হাজার ৪৫৫ জন। বিশ্বে বর্তমানে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ৫ হাজার ২৭৭ জন। মোট মৃত্যু ৯৫ হাজার ৭৫১ জনের। 

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি