হাজার খানেক রাজপুত্রই এখন সৌদি রাজ পরিবারের বিপদের কারণ

আন্তর্জাতিক ডেস্ক
১০ এপ্রিল ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০৫:৪৫

হাজার খানেক রাজপুত্রই এখন সৌদি রাজ পরিবারের বিপদের কারণ

করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে সৌদি আরবের রাজ পরিবারে। রিয়াদের গভর্নরকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি করা হয়েছে। এদিকে নিজেরাই আইসোলেশনে গিয়েছেন রাজা সালমান এবং রাজপুর মোহম্মদ বিন সালমান। 

সব মিলিয়ে রাজ পরিবারের ১৫০ জন আক্রান্ত হতে পারেন বলে একটি মার্কিন সংবাদমাধ্যমের খবর। জরুরি ভিত্তিতে রাজ পরিবারের জন্য ৫০০ বেড তৈরি রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ায় গঞ্জন প্রাণঘাতী এই ভাইরাসের কবল থেকে বাঁচতে প্রাসাদ ছেড়ে পালিয়েছেন সৌদি বাদশা ও যুবরাজ। জানা গেছে, মহামারী করোনাভাইরাসের আতঙ্কে রাজপ্রাসাদ ছেড়ে জেদ্দায় নতুন ভবনে চলে গেছেন ৮৪ বছর বয়সী সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। বর্তমানে তিনি লোহিত সাগর উপকূলীয় শহরটির কাছে একটি আইল্যান্ড প্যালেসে অবস্থান করছেন।

এছাড়া ৩৪ বছর বয়সী যুবরাজ মোহাম্মদ বিন সালমানও জেদ্দার এক প্রত্যন্ত এলাকায় চলে গেছেন। যেখানে ইতোমধ্যে তিনি ‘নিওম’ নামে একটি ভবিষ্যত নগরী গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন।

তবে হাসপাতালের তথ্য ও রাজপরিবারের একাধিক সূত্র সূত্র উদ্ধৃত করে নিউইয়র্ক টাইমসের দাবি, রাজা সালমান ও রাজপুত্র মোহাম্মদ বিন সালমান ‘সেল্ফ আইসোলেশন’ গিয়েছেন। ৮৪ বছরের রাজা জেদ্দার কাছে একটি দ্বীপে ঘরবন্দি রয়েছেন। 

সৌদি রাজ পরিবারের সদস্যদের চিকিৎসা করা হয় কিং ফয়সাল স্পেশালিস্ট হাসপাতালে। ওই হাসপাতালে সৌদি প্রশাসনের পক্ষ থেকে পাঠানো একটি ‘হাই অ্যালার্ট’ উদ্ধৃত করে নিউইউয়র্ক টাইমসের দাবি, ৫০০টি বেড তৈরি রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে হাসপাতাল কর্তৃপক্ষকে। 

সৌদি আরবের রাজ পরিবারে রয়েছে প্রায় ১৫০০ সদস্য। তার মধ্যে আবার হাজার খানেক রাজপুত্র। তারা মাঝে মধ্যেই ইউরোপের বিভিন্ন দেশে যাতায়াত করেন। তাদের কারও মাধ্যমেই সংক্রমণ ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে। 

অন্য দিকে সৌদি আরবে করোনাভাইরাসে আক্রান্ত প্রায় ৩০০০ মানুষ। মৃত্যু হয়েছে ৪০ জনেরও বেশি। মরুর দেশ সৌদি আরবেই রয়েছে মুসলিম সম্প্রদায়ের দুই তীর্থক্ষেত্র মক্কা ও মদিনা। সেখানে প্রায় সারা বছর দেশি-বিদেশিদের ভিড় লেগেই থাকে। কিন্তু করোনা ভাইরাসের প্রকোপে দুই শহরে সমস্ত ধর্মীয় জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

ব্রেকিংনিউজ/ অমৃ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি