বিশ্বে করোনায় আক্রান্ত ৫৩ লাখ ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক
২৩ মে ২০২০, শনিবার
প্রকাশিত: ০১:৪৭ আপডেট: ০১:৪৮

বিশ্বে করোনায় আক্রান্ত ৫৩ লাখ ছাড়াল

মহামারি করোনা ভাইরাসে স্তব্ধ গোটা বিশ্ব। ভাইরাস মোকাবিলায় দেশে দেশে চলছে লকডাউন, জরুরি অবস্থাসহ নানা পদক্ষেপ। ইতিমধ্যে এতে বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো দুনিয়া। চীনের উহান থেকে গত ডিসেম্বরে করোনা ভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়ে ভাইরাসটি। এরপর চারমাস পেরোলেও নিয়ন্ত্রণের কোনও লক্ষণ নেই। যদিও এর ভ্যাকসিন আবিষ্কারে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরা। এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৫৩ লাখ, মারা গেছে ৩ লাখ ৪০ হাজার, আর সুস্থ হয়েছে সাড়ে ২১ লাখ।

মার্কিন জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়েছে ৫৩ লাখ ৮ হাজার ৫৯ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৭ হাজার ৭১৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ২১ লাখ ৬০ হাজার ৮৫২ জন। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৪০ হাজার ৭৫ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫ হাজার ২৫২ জনের।

বর্তমানে বিশ্বে ২৮ লাখ ৭ হাজার ১৩২ জন শনাক্ত রোগী রয়েছে। তাদের মধ্যে ২৭ লাখ ৬২ হাজার ৫৫২ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৪৪ হাজার ৫৮০ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত ১৬ লাখ ৪৫ হাজার ৩৫৩, সুস্থ হয়েছে ৪ লাখ ৩ হাজার ২২৮, মারা গেছে ৯৭ হাজার ৬৫৫ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে। 

আর যেসব দেশে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে, সেগুলো হলো- ব্রাজিলে আক্রান্ত ৩ লাখ ৩২ হাজার ৩৮২, সুস্থ হয়েছে ১ লাখ ৩৫ হাজার ৪৩০, মারা গেছে ২১ হাজার ১১৬ জন। রাশিয়ায় আক্রান্ত ৩ লাখ ২৬ হাজার ৪৪৮, সুস্থ হয়েছে ৯৯ হাজার ৮২৫, মারা গেছে ৩ হাজার ২৪৯ জন।  স্পেনে আক্রান্ত ২ লাখ ৮১ হাজার ৯০৪, সুস্থ হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮, মারা গেছে ২৮ হাজার ৬২৮ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ২ লাখ ৫৪ হাজার ১৯৫, সেখানে কর্তৃপক্ষ সুস্থতার সংখ্যা প্রকাশ করেনি, মারা গেছে ৩৬ হাজার ৩৯৩ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ২৮ হাজার ৬৫৮, সুস্থ হয়েছে ১ লাখ ৩৬ হাজার ৭২০, মারা গেছে ৩২ হাজার ৬১৬ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৮২ হাজার ২১৯, সুস্থ হয়েছে ৬৪ হাজার ২০৯, মারা গেছে ২৮ হাজার ২৮৯ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৭৯ হাজার ৭১৩, সুস্থ হয়েছে ১ লাখ ৫৯ হাজার, মারা গেছে ৮ হাজার ৩৫২ জন। তুরস্কে আক্রান্ত ১ লাখ ৫৪ হাজার ৫০০, সুস্থ হয়েছে ১ লাখ ১৬ হাজার ১১১, মারা গেছে ৪ হাজার ২৭৬ জন। ইরানে আক্রান্ত ১ লাখ ৩১ হাজার ৬৫২, সুস্থ হয়েছে ১ লাখ ২ হাজার ২৭৬, মারা গেছে ৭ হাজার ৩০০ জন। পেরুতে আক্রান্ত ১ লাখ ১১ হাজার ৬৯৮, সুস্থ হয়েছে ৪৪ হাজার ৮৪৮, মারা গেছে ৩ হাজার ২৪৪ জন।
  
এ দিকে, করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত ৮২ হাজার ৯৭১, সুস্থ হয়েছে ৭৮ হাজার ২৫৮, মারা গেছে ৪ হাজার ৬৩৪ জন। কানাডাতে আক্রান্ত ৮২ হাজার ৪৮০, সুস্থ হয়েছে ৪২ হাজার ৫৯৪, মারা গেছে ৬ হাজার ২৫০ জন। মেক্সিকোতে আক্রান্ত ৬২ হাজার ৫২৭, সুস্থ হয়েছে ৪২ হাজার ৭২৫, মারা গেছে ৬ হাজার ৯৮৯ জন। বেলজিয়ামে আক্রান্ত ৫৬ হাজার ৫১১, সুস্থ হয়েছে ১৫ হাজার ১২৩, মারা গেছে ৯ হাজার ২১২ জন। নেদারল্যান্ডসে আক্রান্ত ৪৪ হাজার ৮৮৮, সেখানে কর্তৃপক্ষ সুস্থতার সংখ্যা প্রকাশ করেনি, মারা গেছে ৫ হাজার ৭৮৮ জন। 

অন্যদিকে, ইকুয়েডরে আক্রান্ত ৩৫ হাজার ৮২৮, সুস্থ হয়েছে ৩ হাজার ৫৫৭, মারা গেছে ৩ হাজার ৫৬ জন। সুইডেনে আক্রান্ত ৩২ হাজার ৮০৯, সুস্থ হয়েছে ৪ হাজার ৯৭১, মারা গেছে ৩ হাজার ৯২৫ জন। সুইজারল্যান্ডে আক্রান্ত ৩০ হাজার ৭০৭, সুস্থ হয়েছে ২৭ হাজার ৯০০, মারা গেছে ১ হাজার ৯০৩ জন। পর্তুগালে আক্রান্ত ৩০ হাজার ২০০, সুস্থ হয়েছে ৭ হাজার ৫৯০, মারা গেছে ১ হাজার ২৮৯ জন। আয়ারল্যান্ডে আক্রান্ত ২৪ হাজার ৫০৬, সুস্থ হয়েছে ২১ হাজার ৬০, মারা গেছে ১ হাজার ৫৯২ জন। ইন্দোনেশিয়ায় আক্রান্ত ২০ হাজার ৭৯৬, সুস্থ হয়েছে ৫ হাজার ৫৭, মারা গেছে ১ হাজার ৩২৬ জন। রোমানিয়ায় আক্রান্ত ১৭ হাজার ৭১২, সুস্থ হয়েছে ১০ হাজার ৭৭৭, মারা গেছে ১ হাজার ১৬৬ জন।
 
এ ছাড়া, দক্ষিণ এশিয়ায় ভারতে আক্রান্ত ১ লাখ ২৫ হাজার ১৪৯, সুস্থ হয়েছে ৫১ হাজার ৮২৪, মারা গেছে ৩ হাজার ৭২৮ জন। পাকিস্তানে আক্রান্ত ৫২ হাজার ৪৩৭, সুস্থ হয়েছে ১৬ হাজার ৬৫৩, মারা গেছে ১ হাজার ১০১ জন। বাংলাদেশে আক্রান্ত ৩০ হাজার ২০৫, সুস্থ হয়েছে ৬ হাজার ১৯০, মারা গেছে ৪৩২ জন।
 
প্রসঙ্গত, এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শরীর ঠাণ্ডা হয়ে যাওয়া, বারবার কাঁপুনি, পেশিতে ব্যথা, মাথা ব্যথা এবং হঠাৎ করে স্বাদ বা গন্ধ না পাওয়া। তাই এগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বাইরে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি