করোনা আক্রান্তের সংখ্যা ৬১ লাখ ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক
৩১ মে ২০২০, রবিবার
প্রকাশিত: ০২:৩৯ আপডেট: ০৩:১৪

করোনা আক্রান্তের সংখ্যা ৬১ লাখ ছাড়াল

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে স্তব্ধ গোটা বিশ্ব। মহামারি মোকাবিলায় দেশে দেশে চলছে লকডাউন, জরুরি অবস্থাসহ নানা বিধি নিষেধ। ইতিমধ্যে এতে পুরো দুনিয়া বিপর্যস্ত হয়ে পড়েছে। গত ডিসেম্বরে করোনা ভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। এরপর চারমাস পেরোলেও নিয়ন্ত্রণের কোনও লক্ষণ নেই। যদিও এর ভ্যাকসিন আবিষ্কারে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরা। এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা সাড়ে ৬১ লাখ, মারা গেছে ৩ লাখ ৭১ হাজার, আর সুস্থ হয়েছে প্রায় সাড়ে ২৭ লাখ।

মার্কিন জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে আক্রান্ত হয়েছে ৬১ লাখ ৬২ হাজার ৫১৬ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১ লাখ ২৪ হাজার ১০৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ২৭ লাখ ৩৯ হাজার ১৯২ জন। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৭১ হাজার ৮৩৭ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৮৪ জনের।

এই মুহূর্তে বিশ্বে ৩০ লাখ ৫২ হাজার ২৮৭ জন করোনা শনাক্ত রোগী রয়েছে। তাদের মধ্যে ২৯ লাখ ৯৮ হাজার ৮২৭ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর বাকি ৫৩ হাজার ৪৬০ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত ১৮ লাখ ১৬ হাজার ৮৯৭, সুস্থ হয়েছে ৫ লাখ ৩৫ হাজার ২৩৮, মারা গেছে ১ লাখ ৫ হাজার ৫৫৭ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে। 

আর যেসব দেশে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে, সেগুলো হলো- ব্রাজিলে আক্রান্ত ৪ লাখ ৯৯ হাজার ৯৬৬, সুস্থ হয়েছে ২ লাখ ৫ হাজার ৩৭১, মারা গেছে ২৮ হাজার ৮৪৯ জন। রাশিয়ায় আক্রান্ত ৩ লাখ ৯৬ হাজার ৫৭৫, সুস্থ হয়েছে ১ লাখ ৬৭ হাজার ৪৬৯, মারা গেছে ৪ হাজার ৫৫৫ জন। স্পেনে আক্রান্ত ২ লাখ ৮৬ হাজার ৩০৮, সুস্থ হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮, মারা গেছে ২৭ হাজার ১২৫ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ২ লাখ ৭২ হাজার ৮২৬, সেখানে কর্তৃপক্ষ সুস্থতার সংখ্যা প্রকাশ করেনি, মারা গেছে ৩৮ হাজার ৩৭৬ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ৩২ হাজার ৬৬৪, সুস্থ হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৬৩৩, মারা গেছে ৩৩ হাজার ৩৪০ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৮৮ হাজার ৬২৫, সুস্থ হয়েছে ৬৮ হাজার ২৬৮, মারা গেছে ২৮ হাজার ৭৭১ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৮৩ হাজার ২৯৪, সুস্থ হয়েছে ১ লাখ ৬৪ হাজার ৯০০, মারা গেছে ৮ হাজার ৬০০ জন। তুরস্কে আক্রান্ত ১ লাখ ৬৩ হাজার ১০৩, সুস্থ হয়েছে ১ লাখ ২৬ হাজার ৯৮৪, মারা গেছে ৪ হাজার ৫১৫ জন। পেরুতে আক্রান্ত ১ লাখ ৫৫ হাজার ৬৭১, সুস্থ হয়েছে ৬৬ হাজার ৪৪৭, মারা গেছে ৪ হাজার ৩৭১ জন। ইরানে আক্রান্ত ১ লাখ ৪৮ হাজার ৯৫০, সুস্থ হয়েছে ১ লাখ ১৬ হাজার ৮২৭, মারা গেছে ৭ হাজার ৭৩৪ জন। কানাডাতে আক্রান্ত ৯০ হাজার ১৯০, সুস্থ হয়েছে ৪৮ হাজার ১০৩, মারা গেছে ৭ হাজার ৭৩ জন। মেক্সিকোতে আক্রান্ত ৮৭ হাজার ৫১২, সুস্থ হয়েছে ৬১ হাজার ৮৭১, মারা গেছে ৯ হাজার ৭৭৯ জন।
  
এদিকে, করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত ৮৩ হাজার ১, সুস্থ হয়েছে ৭৮ হাজার ৩০৪, মারা গেছে ৪ হাজার ৬৩৪ জন। বেলজিয়ামে আক্রান্ত ৫৮ হাজার ১৮৬, সুস্থ হয়েছে ১৫ হাজার ৭৬৯, মারা গেছে ৯ হাজার ৪৫৩ জন। নেদারল্যান্ডসে আক্রান্ত ৪৬ হাজার ২৫৭, সেখানে কর্তৃপক্ষ সুস্থতার সংখ্যা প্রকাশ করেনি, মারা গেছে ৫ হাজার ৯৫১ জন। 

অন্যদিকে, ইকুয়েডরে আক্রান্ত ৩৮ হাজার ৫৭১, সুস্থ হয়েছে ১৯ হাজার ১৯০, মারা গেছে ৩ হাজার ৩৩৪ জন। সুইডেনে আক্রান্ত ৩৭ হাজার ১১৩, সুস্থ হয়েছে ৪ হাজার ৯৭১, মারা গেছে ৪ হাজার ৩৯৫ জন। পর্তুগালে আক্রান্ত ৩২ হাজার ২০৩, সুস্থ হয়েছে ১৯ হাজার ১৮৬, মারা গেছে ১ হাজার ৩৯৬ জন। সুইজারল্যান্ডে আক্রান্ত ৩০ হাজার ৮৪৫, সুস্থ হয়েছে ২৮ হাজার ৪০০, মারা গেছে ১ হাজার ৯১৯ জন। ইন্দোনেশিয়ায় আক্রান্ত ২৫ হাজার ৭৭৩, সুস্থ হয়েছে ৭ হাজার ১৫, মারা গেছে ১ হাজার ৫৭৩ জন। আয়ারল্যান্ডে আক্রান্ত ২৪ হাজার ৯২৯, সুস্থ হয়েছে ২২ হাজার ৮৯, মারা গেছে ১ হাজার ৬৫১ জন। পোলান্ডে আক্রান্ত ২৩ হাজার ৫৭১, সুস্থ হয়েছে ১১ হাজার ২৭১, মারা গেছে ১ হাজার ৬১ জন। রোমানিয়ায় আক্রান্ত ১৯ হাজার ১৩৩, সুস্থ হয়েছে ১৩ হাজার ৪৬, মারা গেছে ১ হাজার ২৫৯ জন।
 
এ ছাড়া, দক্ষিণ এশিয়ায় ভারতে আক্রান্ত ১ লাখ ৮২ হাজার ৪৯০, সুস্থ হয়েছে ৮৬ হাজার ৯৮৪, মারা গেছে ৫ হাজার ১৮৬ জন। পাকিস্তানে আক্রান্ত ৬৯ হাজার ৪৯৬, সুস্থ হয়েছে ২৫ হাজার ২৭১, মারা গেছে ১ হাজার ৪৮৩ জন। বাংলাদেশে আক্রান্ত ৪৪ হাজার ৬০৮, সুস্থ হয়েছে ৯ হাজার ৩৭৫, মারা গেছে ৬১০ জন।
 
প্রসঙ্গত, এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শরীর ঠাণ্ডা হয়ে যাওয়া, বারবার কাঁপুনি, পেশিতে ব্যথা, মাথা ব্যথা এবং স্বাদ বা গন্ধ না পাওয়া। তাই এগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বাইরে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি