চীন সীমান্তে যুদ্ধ পরিস্থিতির মধ্যেই লাদাখে মোদী

আন্তর্জাতিক ডেস্ক
৩ জুলাই ২০২০, শুক্রবার
প্রকাশিত: ১২:৫০ আপডেট: ০২:৫২

চীন সীমান্তে যুদ্ধ পরিস্থিতির মধ্যেই লাদাখে মোদী

চীনের সাথে উত্তেজনার মধ্যেই লাদাখে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেনাবাহিনীর মনোবল বাড়াতেই শুক্রবার (৩ জুলাই) সকালে লাদাখের লেহ সীমান্তে পৌঁছেছেন তিনি। সেখানে এই মুহূর্তে সীমান্তের পরিস্থিতি কি অবস্থায় রয়েছে, তা নিয়ে সেনাবাহিনীর সঙ্গে কথা বলবেন মোদী। একই সঙ্গে সামরিক হাসপাতালে আহত সৈন্যদের সাথে দেখা করবেন প্রধানমন্ত্রী। সংক্ষিপ্ত সফরে মোদির সঙ্গে রয়েছেন দেশটির চিফ অফ ডিফেন্স বিপিন রাওয়াত।

গত ১৫ জুন এই এলাকাতেই ভারত-চীন সেনারা মুখোমুখি সংঘর্ষে লিপ্ত হয়েছিলেন। এই সংঘর্ষের ঘটনায় নিহত হয়েছিলেন এক কর্নেলস ২০ ভারতীয় জওয়ান। আর আহত হন ৭৬ জন। এর পর থেকেই দু’দেশের মধ্যে ব্যাপক উত্তেজনা বৃদ্ধি পায়। এরপর কয়েকদিন আগে আবার ভারত চীনের ৫৯টি মোবাইল অ্যাপস নিষিদ্ধ করে দেয়। এর মধ্যেই মোদী ওই এলাকা সফরে গেছেন।

যদিও বলা হচ্ছে সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণ, আহত সেনাদের দেখতে এবং সেনাবাহিনীর মনোবল চাঙ্গা করতেই মোদি লাদাখ সফরে গেছেন। কিন্তু পর্যবেক্ষকরা বলছেন, সীমান্তে তাদের সেনা নিহত হলেও ভারত  যে দুর্বল নয়, তারাও পাল্টা আঘাত হানতে পারে; চীনকে এই কড়া বার্তা দিতেই তিনি সেখানে গেছেন।

গত সপ্তাহে প্রধানমন্ত্রী মন কি বাত রেডিও অনুষ্ঠানে মোদী বলেছিলেন, লাদাখের বিষয়ে ভারত চীনকে উপযুক্ত জবাব দিয়েছে। চীনের নাম না করেই মোদী বলেন, পড়শি যে কোনও দেশ যদি লাদাখের দিকে তাকায় তবে তার যোগ্য জবাব দিতে ভারত তৈরি।

যদিও গত ১৯ জুন সংঘাতের ঘটনায় সর্বদলীয় বৈঠকে মোদী বলেছিলেন, আমাদের ভূখণ্ডে কেউ প্রবেশ করেনি, কেউ আমাদের সেনা পোস্টও দখল করেনি, আর এই মুহূর্তে কেউ ভারতের জায়গায় অবস্থানও করছে না। এরপরই দেশজুড়ে শুরু হয় মোদীর ব্যাপক সমালোচনা।

গত ১৫ জুন ভারত-চীন যে সংঘর্ষ হয়, তা নিয়ে শোরগোল পড়ে যায় গোটা বিশ্বে। ইন্দো-চীন সীমান্তে গত ৪৫ বছরে এমন রক্তক্ষয়ী সংঘাত হয়নি সীমান্তে। চীনের সঙ্গে কোনভাবেই সমঝোতায় পৌঁছনো সম্ভব হচ্ছে না। একাধিক উচ্চপদস্থ বৈঠকেও মিলেনি কোনও সুরাহা।

উল্টো ভারত থেকে ব্যান করে দেওয়া হয়েছে চীনের বেশ কিছু অ্যাপ। চীনেও ভারতের বেশ কিছু ওয়েবসাইটে ঢোকা যাচ্ছিল না বলে অভিযোগ ওঠে। সংঘর্ষের পর থেকেই উভয় দেশের মধ্যে রয়েছে যুদ্ধ যুদ্ধ আবহ।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি