মোদীর লাদাখ সফর নিয়ে চীনের তোপ

আন্তর্জাতিক ডেস্ক
৩ জুলাই ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০৩:১৫

মোদীর লাদাখ সফর নিয়ে চীনের তোপ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার সকালে হঠাৎ করে লাদাখ সফরে যান। এমনিতেই এলাকাটিতে সীমান্ত নিয়ে চীন-ভারত সংঘাতের পর থেকে উত্তেজনা বিরাজ করছে। এই মোদীর এই সফর নিয়ে মুখ খুলল চীন। সরাসরি ভারতের নাম না করেই বেইজিংয়ের বক্রোক্তি, এই মুহূর্তে কোনও পক্ষেরই উচিত নয়, উস্কানিমূলক কোনও পদক্ষেপ গ্রহণ করা। তবে, ভারতীয় ভূখণ্ডে ভারতের প্রধানমন্ত্রীর সফর কোন যুক্তিতে উসকানিমূলক, তা অবশ্য বলেনি চীন।

শুক্রবার (৩ জুলাই) ভোরে সীমান্ত উত্তেজনার মধ্যেই লাদাখে পৌঁছান প্রধানমন্ত্রী মোদী। লেহ থেকে সেনা হেলিকপ্টারে করে নিমুতে ফরোয়ার্ড পোস্টে পৌঁছান মোদী। তার সঙ্গী ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত ও সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। সেখানে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১১ হাজার ফুট উঁচুতে অবস্থিত ছাউনিতে সেনাকর্তা ও জওয়ানদের সঙ্গে দেখা করেন মোদী। 

তারপরই এই বিষয়ে দেয়া এক প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, “ভারত ও চিন আলোচনার মাধ্যমে সীমান্তে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে। এমন সময়ে কোনও পক্ষেরই এমন কোনও পদক্ষেপ গ্রহণ করা উচিত নয় যা পরিস্থিতি আরও জটিল করে তুলতে পারে।”

ভারতের সংবাদমাধ্যমগুলো বলছে, প্রতিবেশি দেশগুলির অভ্যন্তরীণ বিষয়ে চীনের নাক গলানোর স্বভাব নতুন কিছু নয়। অরুণাচল প্রদেশে দালাইলামার সফর নিয়ে দীর্ঘদিন ধরে আপত্তি জানিয়ে আসছে বেইজিং। ২০১৮ সালে দালাইলামার সফর নিয়ে রীতিমতো সংঘাত শুরু হয় ভারত ও চীনের মধ্যে। 

এবার লাদাখেও একইভাবে মানসিক লড়াই চালাচ্ছে বেইজিং। যা একপর্যায়ে সংঘাতে রুপ নেয় এবং ভারতের ২০ সেনার মৃত্যু হয়। তবে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় একতরফা বদল যে ভারত মেনে নেবে না, প্রধানমন্ত্রীর সফর সেটাই আরও স্পষ্ট করে দিল।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি