করোনায় জাপানে জোনাকি উৎসব বাতিল

আন্তর্জাতিক ডেস্ক
৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ১২:২৮

করোনায় জাপানে জোনাকি উৎসব বাতিল

জাপানের তাতসুনোতে সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে হাজার হাজার জোনাকি পোকার আলো ঝলমল করে ওঠে, যা দেখার জন্য হাজার হাজার দর্শনার্থী প্রতিবছর এখানে ভিড় জমান। তবে এ বছরে করোনা ভাইরাস মহামারির কারণে জনপ্রিয় এই জোনাকি উৎসব বাতিল করায় দর্শকের উপস্থিতি ছাড়াই জোনাকিরা তাদের আলোর নৃত্য প্রদর্শন করবে। প্রাকৃতিকভাবে গ্রীষ্মের প্রথম দিকে মাত্র দশ দিন জোনাকিরা তাদের জীবনের এক চূড়ান্ত উৎসবে মেতে ওঠে।

নগরীর ট্যুরিজম বিভাগের কাতসুনরি ফুনাকি বলেন, জ্বলে ওঠার মাধ্যমে জোনাকিরা পূর্বরাগের আচরণ প্রকাশ করে এবং নারী ও পুরুষ জোনাকির মধ্যে যোগাযোগ স্থাপিত হয়। ১০ দিনের এই সংক্ষিপ্ত সময়ের জন্য তারা একটি করে পার্টনার খুঁজে নেয় এবং পরের বছরের জন্য ডিম পাড়ে।

আবহাওয়া যদি অনুকূলে থাকে, বৃষ্টি ও বাতাস না থাকে তাহলে নাগানো জেলার মধ্যাঞ্চলে তেনরিও নদীর তীরে তাতসুনো শহরে ৩০ হাজারের বেশি জোনাকি তাদের দশ দিন মেয়াদের যাদুকরী নৃত্য প্রদর্শন করবে।

তাতসুনো শহরের মেয়র ইয়াসুও তাকেই বলেন, ঐতিহাসিক রেকর্ডে দেখা যায়, উনিশ শতকের শেষদিকে এবং বিশ শতকের শুরুতে এখানে বিপুল সংখ্যক জোনাকি পোকা দেখা গেছে।

প্রসঙ্গত, নদীর উজানে বস্ত্র ও অন্যান্য শিল্প কারখানার দূষণের কারণে জোনাকি পোকা মরে যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে শহর কর্তৃপক্ষ পরিবেশ উন্নয়ন ও জোনাকি পোকা রক্ষায় উদ্যোগ নেয়। এখন পোকা বেড়েছে এবং প্রতিবছর গ্রীষ্মের প্রথম দশ দিনের জোনাকি উৎসব দেখতে হাজার হাজার পর্যটক ভিড় করেন।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি