করোনা সম্পর্কে ভুয়া খবর ছড়ালে টাকা দিচ্ছে গুগল, অ্যামাজন!

আন্তর্জাতিক ডেস্ক
১০ জুলাই ২০২০, শুক্রবার
প্রকাশিত: ১২:৪৭ আপডেট: ১২:৪৮

করোনা সম্পর্কে ভুয়া খবর ছড়ালে টাকা দিচ্ছে গুগল, অ্যামাজন!

চলমান করোনা ভাইরাস সম্পর্কে ভুল তথ্য, ভুয়া খবর পরিবেশন করছে এমন সাইটগুলোকে বিশাল অঙ্কের টাকা দিচ্ছে গুগল, অ্যামাজনের মতো প্রতিষ্ঠান। সম্প্রতি এ বিষয়টি অনুসন্ধান করা গবেষকরা বলছেন, ভুয়া খবর ছড়িয়েই কিছু সাইট বছর শেষে মোট আড়াই কোটি ডলার পেয়ে যেতে পারে। খবর ডয়চে ভেলে।

সম্প্রতি এমন তথ্যই বেরিয়ে এসেছে গ্লোবাল ডিজইনফর্মেশন ইনডেক্স (জিডিআই) এর সাম্প্রতিক এক সমীক্ষা থেকে। জিডিআই বলছে, প্রাণঘাতী কোভিড-১৯ সম্পর্কে যেসব ওয়েবসাইট ভুল তথ্য এবং ভুয়া খবর পরিবেশন করছে, তাদের বিজ্ঞাপনের শতকরা ৯৫ ভাগই যাচ্ছে গুগল, অ্যামাজন এবং ওপেন-এক্স থেকে। 

জিডিআই এর এমন এক টুল রয়েছে, যা দিয়ে পরিবেশিত তথ্যের সঠিকতা যাচাই করে সংশ্লিষ্ট নিউজ আউটলেটের মূল্যায়ন করা যায়। সেই টুল ব্যবহার করেই ৪৮০টি ভুয়া খবর পরিবেশনকারী ওয়েবসাইটের গত কয়েক মাসের কাজ বিশ্লেষণ করেছেন জিডিআইয়ের গবেষকরা। এবং তার ভিত্তিতেই একটি প্রতিবেদন প্রকাশ করেছেন।

জিডিআই’র প্রতিবেদনে বলা হয়েছে, ওই ৪৮০টি ওয়েবসাইট কোভিড-১৯ নিয়ে কেবল ভুল তথ্য এবং ভুয়া খবরই পরিবেশন করছে না, রোগটির আগমন এবং এর চিকিৎসা সম্পর্কে নানা ধরনের ষড়যন্ত্র তত্ত্বও ছড়িয়ে দিচ্ছে ওয়েব দুনিয়ায়। করোনার প্রাদুর্ভাবের জন্য ফাইভ-জি প্রযুক্তি দায়ী এমন ভুল তথ্য পরিবেশন করেও ওয়েবসাইটগুলো মানুষকে বিভ্রান্ত করছে বলে জিডিআইয়ের প্রতিবেদনে জানানো হয়েছে।

ওই ৪৮০টি ওয়েনসাইটের মধ্যে আমেরিকান থিঙ্কারডটকম, বিগলিগপলিটিক্সডটকম, দ্যগেটওয়েপান্ডিটডটকম এবং আরটিডটকম এর মতো পরিচিত ওয়েবসাইটও রয়েছে। ভুল তথ্য, ভুয়া খবর এবং ষড়যন্ত্র তত্ত্ব প্রচার করে গুগল, অ্যামাজনের মাধ্যমে ওয়েবসাইটগুলো যেসব প্রতিষ্ঠানের বিজ্ঞাপন পাচ্ছে সেসবের নামও জানানো হয়েছে প্রতিবেদনে। বলা হয়েছে, ব্লুমবার্গ নিউজ, এলওরিল, মাইক্রোসফট এবং টি-মোবাইলও রয়েছে সেই তালিকায়।

জিডিআই এর প্রোগ্রাম ডিরেক্টর ক্রেইগ ফাগান মনে করেন, কোভিড-১৯ সম্পর্কে ভুল তথ্য পরিবেশন করা ওয়েবসাইটগুলো প্রতি ডলার পাচ্ছে নির্ভরযোগ্য ওয়েবসাইটগুলোকে বঞ্চিত করে। তিনি মনে করেন, এক্ষেত্রে গুগল ও অ্যামাজনের মতো প্রযুক্তি কোম্পানিগুলোকে জবাবদিহিতার আওতায় আসা উচিত। কারণ মতপ্রকাশের স্বাধীনতার মানে ভুল তথ্যের বিনিময়ে অর্থ উপার্জন নয়।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি