কর্মসংস্থানে নিয়োগের যোগ্যতা যাচাইয়ের সময় বাড়লো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০২০, বুধবার
প্রকাশিত: ১২:২২ আপডেট: ১২:২৫

কর্মসংস্থানে নিয়োগের যোগ্যতা যাচাইয়ের সময় বাড়লো যুক্তরাষ্ট্র

মার্কিন অভিবাসন ও শুল্ক প্রয়োগ সংস্থা (আইস) কর্মসংস্থানে নিয়োগের যোগ্যতা যাচাইকরণের সময় বাড়ানোর ঘোষণা দিয়েছেন। 

স্থানীয় সময় সোমবার কর্মসংস্থানে নিয়োগের যোগ্যতা যাচাইকরণ ফরম আই-৯ সংক্রান্ত নিয়মের নমনীয়তা বাড়ানোর ঘোষণা দেন, যা চলতি বছরের শুরুর দিকে দেওয়া হয়েছিল। 

কোভিড-১৯ সম্পর্কিত অব্যাহত সতর্কতার কারণে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ (ডিএইচএস) এই নীতিটি অতিরিক্ত ৬০ দিনের জন্য বাড়িয়েছেন। বর্ধিত এ সময়ের মেয়াদ আগামী ১৯ নভেম্বর শেষ হবে। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।   

গত ১৯ মার্চ কোভিড-১৯ এর সাথে যুক্ত নিয়োগকর্তা ও কর্মচারীদের দ্বারা গৃহিত সতর্কতার কারণে ডিএইচএস ঘোষণা করেছে যে নিয়োগের যোগ্যতা যাচাইকরণের ফরম আই-৯ উক্ত বিভাগের ২৭৪ এ ধারার অধীনে শারীরিক উপস্থিতি প্রয়োজনীয়তা মুলতবি করার জন্য প্রসিকিউটর বিচক্ষণতার প্রয়োগ করবেন ইমিগ্রেশন এবং জাতীয় আইন বিভাগ। এই নীতিটি কেবল নিয়োগকর্তা এবং দূরবর্তী স্থান থেকে চালিত কর্মস্থলের ক্ষেত্রে প্রযোজ্য। 

কর্মক্ষেত্রে শারীরিকভাবে কর্মচারী উপস্থিত থাকলে, ফরম আই-৯ নিয়োগের যোগ্যতা যাচাইকরণের স্বতন্ত্র পরিচয় এবং নিয়োগের যোগ্যতার ডকুমেন্টেশনগুলির ব্যক্তিগত যাচাইকরণের জন্য কোনও ব্যতিক্রম এখনও প্রয়োগ করা হচ্ছে না।

ফরম আই-৯ হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরির জন্য নিযুক্ত ব্যক্তিদের পরিচয় এবং কর্মসংস্থান অনুমোদনের একটি যাচাইকরণ। সমস্ত মার্কিন নিয়োগকারীদের যুক্তরাষ্ট্রে কর্মসংস্থানের জন্য নিযুক্ত প্রতিটি ব্যক্তির জন্য ফরম আই-৯ সঠিকভাবে পূরণ করতে হবে। এর মধ্যে নাগরিক এবং ননসিটিজেন অন্তর্ভুক্ত রয়েছে। উভয় কর্মচারী এবং নিয়োগকর্তা (বা নিয়োগকারীর অনুমোদিত প্রতিনিধি) অবশ্যই ফরমটি পূরণ করতে পারেন।

ফরমটিতে কোনও কর্মচারিকে অবশ্যই তার কর্মসংস্থান অনুমোদনের সত্যতা প্রমাণ করতে হবে। কর্মচারিকে অবশ্যই তার নিয়োগকর্তাকে স্বীকৃতি এবং চাকরির অনুমোদনের প্রমাণযোগ্য গ্রহণযোগ্য নথি সহ উপস্থাপন করতে হবে। নিয়োগকর্তাকে অবশ্যই কর্মসংস্থান যোগ্যতা এবং পরিচয় দলিলগুলো পরীক্ষা করতে হবে যা কোনও কর্মচারি নথিগুলো যথাযথভাবে খাঁটি বলে প্রমাণিত হয়েছে এবং কর্মচারির সাথে সম্পর্কযুক্ত কিনা তা নির্ধারণ করার জন্য এবং ফরম ফরম আই-৯ তে নথির তথ্য রেকর্ড করতে হবে। গ্রহণযোগ্য নথিগুলির তালিকা ফরমের শেষ পৃষ্ঠায় পাওয়া যাবে। 

নিয়োগকারীদের একটি নির্ধারিত সময়ের জন্য ফরম আই-৯ ধরে রাখতে হবে এবং অনুমোদিত সরকারি কর্মকর্তাদের দ্বারা এটি পরিদর্শন করার জন্য উপলব্ধ করতে হবে।

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি