‘মধ্যপ্রাচ্যের নতুন ভোরে’ গাজায় ইসরায়েলি হামলা

আন্তর্জাতিক ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০২০, বুধবার
প্রকাশিত: ০১:৫৬

‘মধ্যপ্রাচ্যের নতুন ভোরে’ গাজায় ইসরায়েলি হামলা

উপসাগরীয় আরব দেশ সংযুক্ত আরব আমিরাত ও বাইরাইনের সঙ্গে ইসরায়েলে আনুষ্ঠানিক ‘শান্তিু চুক্তি’ হয়েছে মঙ্গলবার। এর পরদিন ভোররাতেই অর্থাৎ বুধবার ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। যদিও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ওই শান্তি চুক্তিকে ‘নতুন মধ্যপ্রাচ্যের সূর্যোদয়’ বলে প্রশংসা করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, গাজার রাজনৈতিক গোষ্ঠী হামাস ইসরায়েলে একটি রকেট ছোড়ে। এর পাল্টা পদক্ষেপ হিসেবে অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডটিতে হামলা চালায় ইসরায়েলি যুদ্ধবিমানগুলো।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, বুধবার ভোররাতে ফিলিস্তিনের ইসলামপন্থি রাজনৈতিক গোষ্ঠী হামাস নিয়ন্ত্রিত গাজায় তারা প্রায় ১০টি বিমান হামলা চালিয়েছে। এ সময় গাজা থেকে সীমান্তবর্তী ইসরায়েলি বসতিগুলো লক্ষ্য করে ১৫টি রকেট ছোড়া হয় বলে অভিযোগ করেছে তারা। 

তবে ভোরের আগ মুহূর্তে ইসরায়েলের এই এলাকাগুলোতে সতর্কর্তা সাইরেনের আওয়াজ শোনা গেছে বলে রয়টার্স জানিয়েছে।


এর আগে মঙ্গলবার হোয়াইট হাউসে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের আনুষ্ঠানিক শান্তি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান চলাকালে ইসরায়েলের উপকূলীয় শহর আশদোদে গাজা থেকে ছোড়া একটি রকেট আঘাত হানে, এতে দুই জন আহত হন।

এর পাল্টা পদক্ষেপ হিসেবে পরদিন ভোররাতে গাজায় বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। ভোররাতের এই হামলা-পাল্টা হামলায় কেউ হতাহত হয়েছেন কি না, দুপক্ষের কেউই সে বিষয়ে কিছু জানায়নি।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, বুধবার তারা তাদের ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী সিস্টেম আয়রন ডোম দিয়ে আটটি রকেট প্রতিহত করেছে।

এক বিবৃতিতে তারা জানিয়েছে, গাজার যেসব লক্ষ্যে হামলা চালানো হয়েছে তার মধ্যে একটি অস্ত্র ও বিস্ফোরক তৈরির কারখানা এবং রকেট পরীক্ষা ও প্রশিক্ষণের জন্য হামাসের ব্যবহৃত একটি কম্পাউন্ড রয়েছে।

অপরদিকে গাজার ইসলামি রাজনৈতিক গোষ্ঠী হামাস জানিয়েছে, ইসরায়েলি বিমান হামলার জবাবে ‘প্রতিরোধ শক্তির’ পক্ষ থেকে ইসরায়েলে দিকে একযোগে বহু রকেট নিক্ষেপ করা হয়েছে।  

গাজা ও ইসরায়েলে অধিকৃত পশ্চিম তীর নিয়ে ফিলিস্তিনিরা একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়। কিন্তু যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে উপসাগরীয় দুটি আরব দেশ শান্তি চুক্তি স্বাক্ষর করার মধ্য দিয়ে তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে বলে মনে করছে তারা।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি