লাদাখে ভারতের টহল আটকে দিল চীন

আন্তর্জাতিক ডেস্ক
২২ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০১:৪৯

লাদাখে ভারতের টহল আটকে দিল চীন

লাদাখের বিরোধপূর্ণ গালওয়ান উপত্যকার বিস্তীর্ণ অঞ্চল এখন চীনাদের দখলে। সেখানকার প্রায় ৫০ বর্গ কিলোমিটার এলাকায় ভারতীয় সেনারা প্রবেশই করতে পারছে না। ফলে ওই উপত্যকায় ভারতীয়দের টহল ব্যাহত হচ্ছে বলে দাবি করা হয়েছে। 

যদিও ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এর আগে বলেছিলেন, পৃথিবীর কোনও শক্তি লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ-রেখায় (এলএসি) ভারতীয় সেনার টহলদারির পদ্ধতিতে (পেট্রোলিং প্যাটার্ন) বদল ঘটাতে পারবে না। কিন্ত গত পাঁচ মাস ধরে উত্তর লাদাখে দৌলত বেগ ওল্ডি (ডিবিও) বায়ুসেনা ঘাঁটির অদূরে দেপসাং উপত্যকার বিস্তীর্ণ অঞ্চলে ভারতীয় সেনা প্রবেশই করতে পারছে না। 

দেশটির সরকারি একটি সূত্র উদ্ধৃত করে ভারতীয় একটি পত্রিকার দাবি, মার্চ-এপ্রিল থেকেই দেপসাংয়ের পেট্রোলিং পয়েন্ট ১০, ১১, ১১-এ, ১২ এবং ১৩-য় ভারতীয় সেনার টহলদারি বন্ধ করেছে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। লেহ থেকে দাবরুক, শিয়োক হয়ে ডিবিও পর্যন্ত বিস্তৃত সড়কের পূর্বে অবস্থিত ওই পাঁচটি পেট্রোলিং পয়েন্টের অবস্থান এলএসি লাগোয়া। 

তবে মার্চ মাসের আগে পর্যন্ত সেখানে টহল দিয়েছে ভারতীয় সেনারা। কিন্তু এর পরে চীনা সেনারা ঢুকে পড়ায় প্রায় ৫০ বর্গ কিলোমিটার এলাকায় ভারতীয় সেনার কার্যত ‘প্রবেশ নিষিদ্ধ’ হয়ে গিয়েছে বলে প্রকাশিত খবরে দাবি।

চীন সম্পর্কিত বিষয়ে নয়াদিল্লির অন্যতম উপদেষ্টা সংস্থা ‘চায়না স্টাডি গ্রুপ’-এর এক সদস্য বলেছেন, চীনের এই পরিকল্পনা ও কৌশলগত পদক্ষেপের ফলে ওই এলাকায় পরিস্থিতির পরিবর্তন ঘটে গেছে।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি