শান্তি আলোচনার মধ্যেই আফগানিস্তানে সংঘর্ষ, নিহত ৭৪

আন্তর্জাতিক ডেস্ক
২২ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০২:৪১

শান্তি আলোচনার মধ্যেই আফগানিস্তানে সংঘর্ষ, নিহত ৭৪

আফগান সরকার ও তালেবানের মধ্যে বহুল প্রত্যাশিত শান্তি আলোচনার মধ্যেই নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবান যোদ্ধাদের কয়েকটি লড়াইয়ের ঘটনায় অন্তত ৭৪ জন নিহত হয়েছেন। রবিবার রাতভর চলা এই সংঘর্ষের ঘটনায় আরও বহু লোক আহত হয়েছেন। সোমবার আফগানিস্তানের নিরাপত্তা কর্মকর্তারা এ খবর জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ১২ সেপ্টেম্বর কাতারের রাজধানী দোহায় সরকারি প্রতিনিধি দলের সঙ্গে বিদ্রোহী গোষ্ঠী তালেবান প্রতিনিধিদের শান্তি আলোচনা শুরু হয়। এর পর দুই পক্ষের মধ্যে লড়াইয়ের সবচেয়ে রক্তাক্ত দিন ছিল এটি।

দুই পক্ষের মধ্যে দোহার আলোচনায় এক সপ্তাহেরও বেশি সময় পার হয়েছে। যদিও তাতে অগ্রগতি সামান্য, বিশেষ করে যুদ্ধবিরতির বিষয়ে। অনেক দেশ যুদ্ধবিরতির আহ্বান জানালেও তালেবান তা প্রত্যাখ্যান করেছে।

রবিবার রাতে মধ্যাঞ্চলীয় উরুজগান প্রদেশে সবচেয়ে রক্তাক্ত সংঘর্ষের ঘটনাটি ঘটেছে। এখানে তালেবান যোদ্ধারা নিরাপত্তা বাহিনীর চেকপয়েন্টগুলোতে হামলা চালিয়ে আফগান নিরাপত্তা বাহিনীর ২৪ সদস্যকে হত্যা করেছে।  

প্রদেশটির ডেপুটি গভর্নর সৈয়দ মোহাম্মদ সাদাত এ কথা জানিয়েছেন। এছাড়া তাখার, হেলমান্দ, কাপিসা, বলখ, মাইদান ওয়ারদাক ও কুন্দুজ প্রদেশেও সংঘর্ষ ও হতাহতের ঘটনা ঘটেছে বলে প্রদেশগুলোর কর্মকর্তারা জানিয়েছেন।

বলখ প্রদেশে আফগান গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটির তিন সদস্যকে তালেবান জিম্মি করেছে বলে প্রদেশটির গভর্নরের মুখপাত্র মনির আহমদ ফরহাদ জানিয়েছেন।

তালেবান তাদের পক্ষে হতাহতের কথা নিশ্চিত না করলেও পামির মিলিটারি কোরের মুখপাত্র আব্দুল হাদি জামাল জানিয়েছেন, রবিবার রাতে কুন্দুজ, তাখার ও বাঘলান প্রদেশে সংঘর্ষে ৫৪ জন বিদ্রোহী নিহত হয়েছেন।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি