অক্সফোর্ড টিকায় পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগ, ১০০ কোটি টাকার মামলা

আন্তর্জাতিক ডেস্ক
৩০ নভেম্বর ২০২০, সোমবার
প্রকাশিত: ১১:১৯

অক্সফোর্ড টিকায় পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগ, ১০০ কোটি টাকার মামলা

অক্সফোর্ড’র কোভিড ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নিয়ে শরীরে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে, এমন অভিযোগ এনে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করেছেন এক ভারতীয় নাগরিক। ভারতের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার অধীনে তিনি এই ট্রায়ালে অংশ নেন। তবে ওই স্বেচ্ছাসেবকের দাবিকে ভ্রান্ত ধারণা দাবি করে উল্টো তার বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানি মামলা করেছে প্রতিষ্ঠানটি। 

সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াকে আইনি নোটিশ পাঠিয়ে ওই ব্যক্তি দাবি করেন, সংস্থাটির উৎপাদিত কোভিশিল্ড টিকা নেওয়ার পরে তার স্নায়ুতন্ত্র প্রায় সম্পূর্ণ অকেজো হয়ে পড়ে এবং শারীরিক ক্রিয়া অচল হয়। এই কারণে ক্ষতিপূরণ হিসেবে তিনি ৫ কোটি টাকা দাবি করেছেন সংস্থাটির কাছে এবং অবিলম্বে ভ্যাক্সিনের ট্রায়াল বন্ধ রাখার আবেদন জানিয়েছেন। 

সেরাম ইনস্টিটিউট’র পক্ষ থেকে বলা হয়, নোটিশে বিবৃত অভিযোগগুলি বিপজ্জনক ও ভ্রান্ত ধারণা ভিত্তিক। স্বেচ্ছাসেবকের স্বাস্থ্যজনিত পরিস্থিতির প্রতি পূর্ণ সমবেদনা রয়েছে সেরাম ইন্সটিটিউটের। কিন্তু ভ্যাক্সিন ট্রায়ালের সঙ্গে তার স্বাস্থ্য সংকটের কোনও সম্পর্ক নেই। ওই স্বেচ্ছাসেবী তার স্বাস্থ্য সংকটের জন্য কোভিড ভ্যাক্সিন ট্রায়ালের বিরুদ্ধে মিথ্যা দোষারোপ করেছেন।

সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার এক মুখপাত্র জানান, ওই স্বেচ্ছাসেবককে বিশেষভাবে মেডিক্যাল টিম জানিয়েছিল যে, তার সমস্যার সঙ্গে ভ্যাক্সিন ট্রায়ালের কোনও সংযোগ নেই। তা সত্ত্বেও তিনি প্রকাশ্যে মিথ্যা অভিযোগ জানিয়ে সংস্থার বদনাম করার চেষ্টা করেছেন। 

মুখপাত্র আরও জানান, সংস্থার সুনাম নষ্ট করার উদ্দেশে এই উদ্যোগের পিছনে বিকৃত পরিকল্পনা রয়েছে। এই কারণে সেরাম ইনস্টিটিউট মানহানির মামলা দায়ের করে ক্ষতিপূরণ হিসেবে ১০০ কোটি টাকার বেশি দাবি করবে।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি