ইরানে ইউরেনিয়াম উৎপাদন ও মজুতের আইন পাস

আন্তর্জাতিক ডেস্ক
২ ডিসেম্বর ২০২০, বুধবার
প্রকাশিত: ০৪:২১

ইরানে ইউরেনিয়াম উৎপাদন ও মজুতের আইন পাস

ইরান বিরোধী নিষেধাজ্ঞাগুলি অপসারণ ও ইরানী জাতির অধিকার রক্ষার লক্ষ্যে একটি পরিকল্পনার সাধারণ বিল পাস করেছে ইরানের জাতীয় সংসদ। মঙ্গলবার (১ ডিসেম্বর) পাস হওয়া বিলে সরকারকে ইউরেনিয়াম সমৃদ্ধির পরিমাণ বাড়িয়ে ২০% করার পাশাপাশি উন্নত সেন্ট্রিফিউজ স্থাপনের অনুমোদন দিয়েছে।

বিল অনুসারে ইরানের পারমাণবিক শক্তি সংস্থা (এইওআইআই) প্রতিবছর ফোর্ডো পারমাণবিক স্থাপনায় কমপক্ষে ১২০ কেজি সমৃদ্ধ ইউরেনিয়াম উত্পাদন ও সংরক্ষণ করতে পারবে। এবং প্রতিবছর ফোর্ডো পারমাণবিক স্থাপনায় এবং শান্তিপূর্ণ কাজে ব্যবহারের জন্য ২০ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম নিরবচ্ছিন্নভাবে উৎপাদন ও মজুদ রাখতে পারবে।

এর আগে আইন প্রণেতারা নভেম্বরের শুরুর দিকের যে বিল উত্থাপন করেছিলেন, তা বিস্তৃত কৌশলটির অংশ যার লক্ষ্য ইরানের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাগুলি প্রত্যাহার। এর লক্ষ্য যুক্তরাষ্ট্রকে পারমাণবিক কর্মকাণ্ডে দ্বিগুণ করে ইরানের উপর থেকে নিষেধাজ্ঞাগুলি তুলতে বাধ্য করা।

সংসদের জাতীয় সুরক্ষা ও বৈদেশিক নীতিমালার মুখপাত্র আবলফজল আমৌই বলেছেন, দেশের পারমাণবিক কর্মসূচি পুনরুদ্ধার করতে সংসদকে শহীদদের পথ অব্যাহত রাখার দায়িত্ব দেওয়া হয়েছে। আমাদের অবশ্যই এমনভাবে এগিয়ে যেতে হবে যাতে মানুষের সুরক্ষা ধ্বংস হয় এবং আমাদের দেশের বিজ্ঞানীদের হত্যা করা এবং আমাদের দেশের বিরুদ্ধে নিষ্ঠুর নিষেধাজ্ঞাগুলি চাপানো শত্রুদের জন্যও ব্যয় বয়ে আনে।

পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী পক্ষগুলি যদি তাদের দেওয়া প্রতিশ্রুতিগুলি পুরোপুরি মেনে না চলে এবং ইরানের তেল ও তেলজাত পণ্য রপ্তানি ও বিদেশ থেকে অর্থ দেশে নিয়ে আসার ক্ষেত্রে যে বাধা ছিল তা দূর না করে তাহলে এই আইন পাসের একমাসের মধ্যে পরমাণু ক্ষেত্রে স্বেচ্ছা প্রণোদিত সব প্রটোকল বাস্তবায়ন থেকে সরে আসতে হবে।

এদিন ইরানের আইনপ্রণেতারা দেশবিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার ও জাতীয় স্বার্থ সংরক্ষণ সংক্রান্ত আরও একটি বিল পর্যালোচনা করে এবং অনুমোদন দেয়। এসময় সংসদে ভোটের পরে, সাংসদরা ‘ডাউন উইথ আমেরিকা’ এবং ‘ডাউন উইথ ইসরায়েল’ স্লোগান দেন।

ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি