বাইডেনের শপথের আগেই ওয়াশিংটন ছাড়বেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
১৬ জানুয়ারি ২০২১, শনিবার
প্রকাশিত: ০৩:২১

বাইডেনের শপথের আগেই ওয়াশিংটন ছাড়বেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠানে না থাকার কথা আগেই জানিয়েছেন। এবার জানা গেল, বাইডেন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগেই ওয়াশিংটন অর্থাৎ হোয়াইট হাউস ছেড়ে চলে যাবেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক প্রশাসনিক কর্মকর্তার বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নবনির্বাচিত প্রেসিডেন্টের অভিষেকের দিন সকালেই (২০ জানুয়ারি) ট্রাম্প ওয়াশিংটন ছেড়ে চলে যাবেন। এর আগে তিনি অভিষেকের আগের দিন, আগামী মঙ্গলবারই (১৯ জানুয়ারি) ওয়াশিংটন ডিসি ছাড়ার পরিকল্পনা করেছিলেন।

সূত্রটি রয়টার্সকে আরও বলেছে, ট্রাম্প তার বিদায়ী অনুষ্ঠান ওয়াশিংটনের বাইরের ঘাঁটি জয়েন্ট বেইজ অ্যান্ড্রুজে করার পরিকল্পনা করেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বহনকারী উড়োজাহাজ এয়ারফোর্স ওয়ানের সদর দপ্তর এই ঘাঁটিতে। 

ট্রাম্প জয়েন্ট বেইজ অ্যান্ড্রুজে বিদায়ী অনুষ্ঠান শেষে ফ্লোরিডা অঙ্গরাজ্যের পাম বিচে উড়ে যাবেন। সেখানে তার মার-এ-লাগো রিসোর্টে তিনি শুরু করবেন তার পরবর্তী জীবন। হোয়াইট হাউসে বর্তমানে কর্মরত বেশ কয়েকজন সহকারীও ওই রিসোর্টে তার জন্য কাজ করবেন বলে জানা গেছে।

বাইডেনের শপথের আগে তাকে হোয়াইট হাউসে স্বাগত জানাতে ট্রাম্পকে অনুরোধ জানিয়েছেন তার কয়েকজন উপদেষ্টা। তবে এতে ট্রাম্প কান দিচ্ছেন না বলে এক জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন। এছাড়া নিজের মেয়াদ শেষ হওয়ার আগে আরও কয়েকজনকে প্রেসিডেন্টের ক্ষমা ঘোষণার পরিকল্পনা করছেন ট্রাম্প। এই তালিকায় তিনি নিজেকেও বিবেচনা করছেন বলেও জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই একমাত্র প্রেসিডেন্ট, যিনি দুইবার অভিশংসিত হয়েছেন। সর্বশেষ তাকে গত সপ্তাহে অভিশংসিত করে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে হামলায় উসকানি দেওয়ার অভিযোগে এই পদক্ষেপ নেয় প্রতিনিধি পরিষদ। এবার এই অভিযোগে বিচার শুরু হবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে। 

তবে তা ২০ জানুয়ারির আগে হবে না বলে এরই মধ্যে জানিয়ে দিয়েছেন সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককনেল। অনেকেই ধারণা করছেন, বাইডেন ক্ষমতা গ্রহণের পর সিনেটে সংখ্যাগরিষ্ঠ দল হবে ডেমোক্রেটিক পার্টি। এরপর বিচারপ্রক্রিয়ায় ট্রাম্পকে পরবর্তী সময়ে আবারও নির্বাচনে অংশ নেওয়ার ক্ষেত্রে অযোগ্য ঘোষণা করা হতে পারে।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি