বাইডেনকে দেওয়া ট্রাম্পের চিরকুট কিসের ইঙ্গিত?

আন্তর্জাতিক ডেস্ক
২১ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৩:৩৩

বাইডেনকে দেওয়া ট্রাম্পের চিরকুট কিসের ইঙ্গিত?

আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চার বছরের শাসনামলকে নজিরবিহীন করে গেছেন। নানা ঘটনার জন্মদিয়ে তিনি সমালোচনায় ছিলেন পুরো বছর। হোয়াইট হাউসে বসবাসের শেষ দিনটিকেও রীতিমতো ‘নজিরবিহীন’ করে গেলেন। প্রেসিডেন্ট মেয়াদের শেষ দিন বিদায় নিলেন তার নিজের মতো করে; কোনো ঐতিহ্য মানা বা রীতি-রেওয়াজের ধারে কাছে গেলেন না।

হোয়াইট হাউজ ছাড়ার আগে তিনি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে একটি চিরকুট লিখে রেখে গেছেন ট্রাম্প। পাঁচ শব্দের ‘ Joe you know I won' লেখা সেই চিরকুট প্রাপ্তির স্বীকার করেছেন বাইডেন।


তবে সাবেক প্রেসিডেন্টের প্রতি শ্রদ্ধা জানিয়ে ওই চিরকুটের বিষয়বস্তু প্রকাশ করবেন না বাইডেন। তিনি বলেন, ‘এটি ব্যক্তিগত। তার সঙ্গে কথা বলা ছাড়া এ বিষয়ে কিছু বলব না।’

এ বিষয়ে হোয়াইট হাউস সূত্র জানিয়েছে, ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এখনই কথা বলার কোনো পরিকল্পনাও প্রেসিডেন্টের নেই।

এরআগে মেরিল্যান্ডে ছোট পরিসরে একটি বিদায় অনুষ্ঠান আয়োজন করা হয়। সেখানে সংক্ষিপ্ত বিদায়ী ভাষণ দেন ট্রাম্প। এরপরই তিনি এয়ার ফোর্স ওয়ানে চড়ে শেষবারের মতো ফ্লোরিডার পাম বিচে উড়াল দেন। 

যুক্তরাষ্ট্রের রীতি অনুযায়ী বিদায়ী প্রেসিডেন্ট নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণের সময় সশরীরে উপস্থিত থাকার কথা। কিন্তু নির্বাচনকে ঘিরে ও এরপর কংগ্রেসের ক্যাপিটল ভবনে নজিরবিহীন হামলার পর যে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে বাইডেনের অভিষেক অনুষ্ঠানে ছিলেন না ট্রাম্প।

রীতি অনুযায়ী জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে যোগ না দিলেও ট্রাম্প নিজে আনুষ্ঠানিক বিদায় গ্রহণ করেন। তাকে লাল গালিচা সংবর্ধনা জানানো হয়, একুশবার তোপধ্বনি দেওয়া হয়। ওয়াশিংটনের অদূরে অ্যান্ড্রুজ যৌথ ঘাঁটিতে এ সময় উপস্থিত ছিলেন ২০০ জনের মতো অতিথি।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি