পদত্যাগ করছেন ইতালির প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জানুয়ারি ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ১২:৫৫ আপডেট: ০২:২৪

পদত্যাগ করছেন ইতালির প্রধানমন্ত্রী

সিনেটে সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। সপ্তাহব্যাপী চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যেই এ ঘোষণা দিলেন তিনি। মঙ্গলবার প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দিতে পারেন বলে জানিয়েছে তার কার্যালয়। এদিন সকালেই এক জরুরি বৈঠকে মন্ত্রিসভাকে জানানোর পরই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। 

ইতালির সংবাদমাধ্যমগুলো বলছে, ২০১৮ সাল থেকে দায়িত্বে থাকা কন্তে আশা করছেন প্রেসিডেন্ট সার্জিও মাতারেল্লা সংসদের সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে তাকে নতুন সরকার গঠনের সুযোগ দিবেন।

করোনার তাণ্ডব ও ধসে পড়া অর্থনীতির জেরে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির ইটালিয়া ভিভা পার্টি জোর সরকার থেকে সরে গেলে ক্ষমতাসীন জোট ভেঙে পড়ে। এর পর গত সপ্তাহে পার্লামেন্টের আস্থা ভোটে কন্তে কোনমতে টিকে গেলেও সিনেটে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছেন। ফলে তার সরকার বেশ দুর্বল হয়ে পড়েছে।

করোনা মহামারির কারণে দেশজুড়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে তার বিরুদ্ধে লড়াই করতে কন্তে হয়তো নতুন সরকার গঠনের পরামর্শ চাইতে পারেন। ইতালিতে করোনা মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত ৮৫ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। দেশের অর্থনীতিতে ধস নেমে এসেছে।

কন্তের অফিস জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯টায় মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী কন্তে। তার কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, তিনি ওই বৈঠকে তার নিজের ইচ্ছার কথা মন্ত্রীদের কাছে ব্যক্ত করবেন। এরপরেই হয়তো তিনি প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার কার্যালয়ে তার পদত্যাগপত্র জমা দিবেন।

করোনার কারণে শুরু থেকেই ইতালিতে ভয়াবহ বিপর্যয় দেখা দিয়েছে। এক বছরের বেশি সময় আগে চীনে করোনার প্রাদুর্ভাবের পর পরই ইতালিতে করোনা সংক্রমণ ধরা পড়ে। তারপর থেকেই ইতালি যেন এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি