সৌদি যুবরাজের ‘বিশেষ বাহিনী’ বিলুপ্ত করতে যুক্তরাষ্ট্রের চাপ

আন্তর্জাতিক ডেস্ক
২ মার্চ ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ১১:৫১ আপডেট: ১১:৫২

সৌদি যুবরাজের ‘বিশেষ বাহিনী’ বিলুপ্ত করতে যুক্তরাষ্ট্রের চাপ

ভিন্নমতাবলম্বী সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় দেশটির যুবরাজ জড়িত, মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে এমন তথ্য ওঠে আসায় প্রচণ্ড চাপে আছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। নিহত খাশোগি সৌদি আরবের রাজপরিবারের কঠোর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন।

ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন এতদিন সৌদি যুবরাজকে রক্ষা করে এলেও, এখন ভিন্ন সুরে কথা বলছে জো বাইডেনের প্রশাসন। বিশেষ করে আন্তর্জাতিক চাপ ও সমালোচনার মুখে ভোল পাল্টাতে শুরু করেছে মার্কিন প্রশাসন। 

এই অবস্থায় সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইজ এক বিবৃতিতে সৌদি যুবরাজের ‘বিশেষ বাহিনী’ বিলুপ্ত করার আহ্বান জানিয়েছেন। যুবরাজের সুরক্ষায় কাজ করে অভিজাত বাহিনী ‘র‌্যাপিড ইন্টারভেনশন ফোর্স’। তাদের জবাবদিহিও একমাত্র যুবরাজের কাছেই।

সম্প্রতি প্রকাশিত মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর প্রতিবেদনে উল্লেখ করা হয়, ওয়াশিংটন পোস্টের কলাম লেখক ও সৌদির নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করতে ইস্তাম্বুল কনস্যুলেটে পাঠানো ঘাতক টিমের ১৫ সদস্যের মধ্যে সৌদি যুবরাজের ‘বিশেষ বাহিনীর’ সাতজন ছিলেন।

ধারণা করা হয়, সৌদি যুবরাজের নির্দেশে এই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে। কিন্তু তখনকার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন কখনই তার জড়িত থাকার বিষয়টি স্বীকার করেনি। 

মানুষ খুনে অভিযুক্ত কোনের বাহিনীকে রাষ্ট্রীয় কাজে নিয়োজিত করা আইনসিদ্ধ নয় বলে জানায় মার্কিন প্রশাসন। এ কারণে সৌদি আরবকে এই বাহিনী বাতিলের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের ভেতর জামাল খাশোগিকে হত্যা করা হয়। পরে এমন ঘটনা নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়। সৌদি এ হত্যাকাণ্ডের দায়  প্রথমে অস্বিকার করলেও পরে অবশ্য বাধ্য হয়। এ ঘটনায় সৌদি আরব ১১ জনকে অভিযুক্ত করেন। বিচারে তাদের মধ্যে পাঁচজনকে ফাঁসি, তিনজনকে কারাদণ্ড দেওয়া হয়েছিল। 

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি