যুক্তরাষ্ট্র শিশু-কিশোরদের জন্য টিকার অনুমোদন দিচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক
৪ মে ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ১২:৪৩ আপডেট: ১২:৪৪

যুক্তরাষ্ট্র শিশু-কিশোরদের জন্য টিকার অনুমোদন দিচ্ছে

করোনাভাইরাস প্রতিরোধে শিশু ও কিশোরদের জন্য ফাইজারের টিকা অনুমোদন দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। চলতি সপ্তাহের মধ্যেই ১২-১৫ বছর বয়সীদের জন্য এই টিকার অনুমোদন দেওয়া হতে পারে বলে সংস্থাটির কর্মকর্তারা জানিয়েছেন। খবর দ্য নিউইয়র্ক টাইমস।
 
এর আগে গত ডিসেম্বরে এফডিএ ১৬ বা তার বেশি বয়সীদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দেয়। তবে টিনএজারদের জন্য গত বছরের অক্টোবর মাস থেকেই টিকার পরীক্ষ-নিরীক্ষা চালিয়ে আসছে মার্কিন এই ভ্যাকসিন নির্মাতা প্রতিষ্ঠানটি।
 
১২ থেকে ১৫ বছর বয়সী টিনএজারদের টিকা প্রয়োগের অনুমোদন দেওয়া হলে যুক্তরাষ্ট্রে আরও ১ কোটি ৩০ লাখ মানুষ টিকা নেওয়ার উপযুক্ত হবেন। ফলে শিশু-কিশোরদের স্কুলে ফিরিয়ে আনতে এই কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।
 
চলতি সপ্তাহের শেষ নাগাদ বা আগামী সপ্তাহের শুরুতে ফাইজারের টিকাকে সবুজ সংকেত দিতে পারে এফডিএ। এরপর ওই বয়সী কিশোর-কিশোরীদের ওপর চালানো ফাইজারের টিকার পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল খতিয়ে দেখবে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। পরীক্ষা-নিরীক্ষার পর সংস্থাটি ছাড়পত্র দিলে টিনএজারদের মধ্যে টিকার প্রয়োগ শুরু হবে।
 
ফাইজারের দাবি, তারা ২ হাজার ২৬০ জন স্বেচ্ছাসেবীর ওপর টিকার পরীক্ষামূলক প্রয়োগ করেছে এবং এতে টিকার কার্যকারিতা ১০০ শতাংশ। এছাড়া টিকা নেওয়া টিনএজাররা করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বা মারাত্মক অসুস্থতা থেকেও রক্ষা পাচ্ছে বলে দাবি করেছে সংস্থাটি।
 
ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি