মুজিববর্ষে আর্তের কল্যাণে যুবলীগ

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ জুলাই ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ১০:১২ আপডেট: ১০:২৭

মুজিববর্ষে আর্তের কল্যাণে যুবলীগ

গাজী সারোয়ার হোসেন বাবু। একজন যুবনেতা। আওয়ামী লীগের সহযোগী সংগঠন আওয়ামী যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক।  সাবেক ভিপি সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ছাত্রসংসদ। 

সম্প্রতি দেশের জনপ্রিয় অনলাইন গণমাধ্যম ব্রেকিংনিউজ.কম.বিডি-এর মুখোমুখি হন এই রাজনীতিক। তার সঙ্গে আলাপচারিতায় ছিলেন ব্রেকিংনিউজের স্টাফ করেসপন্ডেন্ট রাহাত হুসাইন।

ব্রেকিংনিউজ: মুজিববর্ষে কি কি কর্মসূচি নিয়েছিলো দক্ষিণ যুবলীগ? 

গাজী সারোয়ার হোসেন বাবু: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি নিয়েছিল। তারই ধারাবাহিকতায় আওয়ামী যুবলীগও কর্মসূচি গ্রহণ করেছিলো। দক্ষিণ যুবলীগও সেটার অংশীদার হিসেবে কর্মসূচি গ্রহণ করেছিলো। আমরা দক্ষিণ যুবলীগ বঙ্গবন্ধুর জীবনের উপরে যত ধরনের লেখা রয়েছে,  গৌরবোজ্জ্বল লেখা, রাজনৈতিক ইতিহাসের উপরে আমরা বিভিন্ন কর্মশালা ও কর্মযজ্ঞ নেয়ার উদ্যোগী হয়েছিলাম। কিন্তু সবকিছু ভেস্তে গেছে বৈশ্বিক মহামারি কারোনার কারণে।

ব্রেকিংনিউজ: করোনায় যুবলীগ কি কি কাজ করেছে? 

গাজী সারোয়ার হোসেন বাবু: প্রথম বাংলাদেশেও করার সামর্থ্য হয়েছে সামর্থ্য হয়েছে ৮ই মার্চ। বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনা ২৬শে মার্চ তার যুগোপযোগী সিদ্ধান্ত দেশকে লকডাউন ঘোষণা করেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার যে বার্তা ছিল, সেই বার্তা বাংলাদেশ স্বাস্থ্য মন্ত্রণালয় দিয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশা অনুযায়ী আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে যুবলীগ করোনা মোকাবিলায় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করেছে, মানুষকে খাদ্য সহায়তা দিয়েছে। নগরীতে ফ্রি অ্যাম্বুলেন্স সেবা দিচ্ছে।  

ব্রেকিংনিউজ: করোনায় দক্ষিণ যুবলীগের কি ভূমিকা ছিলো? 

গাজী সারোয়ার হোসেন বাবু: ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগও বিভিন্ন ওয়ার্ডে করোনার বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাইকিং করেছে। মানুষের যাতে হাত ধোয়, স্যানিটাইজার ব্যবহার করে, এবং স্বাস্থ্য সুরক্ষা মেনে চলে ও সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করে। বিনা প্রয়োজনে ঘর থেকে বের না হয়। 
এরপর দ্বিতীয় দফায় আমরা যখন দেখলাম লকডাউনের কারণে নিম্ন আয়ের মানুষ, দিনমজুর ও পরিবহন শ্রমিকরা অসহায় হয়ে পড়েছে। ঠিক তখনই বাংলাদেশ সরকার চার কোটি মানুষকে খাদ্য সহায়তা দিয়েছে। ৫০ লাখ পরিবারকে নগদ অর্থ দিয়ে প্রশংসার দাবিদার হয়েছে। এটা ছিল আওয়ামী লীগ সরকারের সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত। 

সরকারের পাশাপাশি যুবলীগও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। তারই ধারাবহিকতায় আর্তমানবতার কল্যাণে কাজ করেছে দক্ষিণ যুবলীগও। আমরা প্রথমে অসহায় মানুষের মাঝে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী চাল, ডাল, আলু, আটা, তেলসহ সাবান ও হ্যান্ডসেটের দিয়েছি। তারপর রোজার মাস চলে আসে; আমরা রমজানে ইফতার দিয়েছি, সেহরি করার জন্য রান্না করা খাবার দিয়েছি পথবাসী মানুষকে। ঈদ পূর্বে পথশিশুদের ঈদ বস্ত্র ও খাদ্যসামগ্রী দিয়েছি।  

ব্রেকিংনিউজ: মুজিববর্ষে বৃক্ষ রোপণ কর্মসূচি নিয়ে দক্ষিণ যুবলীগ কি কাজ করেছে?  

গাজী সারোয়ার হোসেন বাবু: মুজিববর্ষে প্রধানমন্ত্রীর নির্দেশ পরিবেশ বাঁচানোর জন্য বৃক্ষ রোপণ করা। তিনি দেশের মানুষকে ৩টি করে বৃক্ষ রোপণ করতে বলেছেন। আমরা দক্ষিণ যুবলীগও প্রতিটি মানুষকে বৃক্ষরোপণ করা এবং সেগুলো পরিচর্যা করার জন্য সচেতনতা তৈরি করছি। মুজিববর্ষে বৃক্ষ রোপণ কর্মসূচি পালন ও অসহায় মানুষের পাশে থেকে জাতির পিতা বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী পালন করেছে যুবলীগ। 

ব্রেকিংনিউজ: বানভাসি মানুষের জন্য দক্ষিণ যুবলীগের কোনো ভূমিকা থাকবে কিনা?

গাজী সারোয়ার হোসেন বাবু: বন্যায় সারাদেশের মানুষ অসহায় হয়ে পড়েছে। যুবলীগের নির্দেশনা রয়েছে প্রত্যেকের জেলায় জেলায় বন্যার্তদের পাশে দাঁড়ানোর জন্য। সেই অসহায় মানুষকে পাশে দাঁড়ানোর জন্য যুবলীগের চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ আমরা ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের পক্ষ বানভাসি মানুষের জন্য খাদ্য সামগ্রী ও প্রয়োজনীয় সহায়তা নিয়ে দাড়াবো।  মুজিববর্ষ চলছে।  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙলি জাতির গর্ব।  বাঙালি জাতির পথ-প্রদর্শক। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ যুবলীগ আর্ত মানবতার কল্যাণে কাজ করে যাবে।

ব্রেকিংনিউজ/আরএইচ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি