কারাগারে কত চিকিৎসক প্রয়োজন, জানতে চেয়েছেন হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ জানুয়ারি ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৬:৫৬ আপডেট: ০৬:৫৮

কারাগারে কত চিকিৎসক প্রয়োজন, জানতে চেয়েছেন হাইকোর্ট

দেশের কারা হাসপাতালগুলোতে কত সংখ্যক চিকিৎসক প্রয়োজন তা জানতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে কারাগারগুলোতে চিকিৎসক নিয়োগের ক্ষেত্রে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তাও জানতে নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) কারাগারে চিকিৎসক সংকটের বিষয়ে দায়ের করা রিটের শুনানি শেষে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
  
এর আগে কারাগারে চিকিৎসক স্বল্পতার বিষয়ে করা পৃথক দুই রিট আবেদনের শুনানির শুরুতে কারা বিভাগে ‘সুরক্ষা সেবা বিভাগের ডাক্তার নিয়োগ বিধিমালা- ২০১৯’ নামে করা বিধিমালার খসড়া কারা কর্তৃপক্ষের আইনজীবী শফিকুল ইসলামের মাধ্যমে দাখিল করা হয়।

আগামী ২৭ জানুয়ারির মধ্যে কারাগারে কত সংখ্যক চিকিৎসক প্রয়োজন তা বাস্তবায়ন করে প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত। ওইদিন এ বিষয়ে শুনানির জন্য দিন ঠিক করা হয়েছে। এ ছাড়া কারা হাসপাতালে প্রেষণে ১৬ চিকিৎসক নিয়োগকারী কর্মকর্তার বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয় কী ব্যবস্থা গ্রহণ করেছে তাও জানাতে বলা হয়েছে।

আদালতে মঙ্গলবার রিট আবেদনকারীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট জে আর খান রবিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

গত ২৩ জুন হাইকোর্ট এক আদেশে কারাগারের ধারণক্ষমতা, বন্দি ও বন্দিদের জন্য কতজন চিকিৎসক রয়েছেন তার তালিকা দিতে নির্দেশ দেন। একই সঙ্গে, চিকিৎসকের শূন্যপদের সংখ্যাও জানাতে বলা হয়। কারা মহাপরিদর্শককে ছয় সপ্তাহের মধ্যে এ তালিকা দাখিল করতে নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি রুলও জারি করেন আদালত। রুলে কারাগারে বন্দিদের মানসম্মত থাকার স্থান নিশ্চিত করা এবং বন্দিদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক নিয়োগের ক্ষেত্রে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না তাও জানতে চাওয়া হয়। আইন, স্বরাষ্ট্র, স্বাস্থ্য, সমাজকল্যাণ ও জনপ্রশাসন সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও কারা মহাপরিদর্শককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

এ অবস্থায় কারা অধিদফতরের পক্ষ থেকে আইনজীবী অ্যাডভোকেট শফিকুল ইসলাম গত ৪ নভেম্বর হাইকোর্টে একটি প্রতিবেদন দাখিল করে। 

এ বিষয়ে জে আর খান রবিন সেদিন সাংবাদিকদের বলেন, ‘কারাকর্তৃপক্ষ প্রতিবেদন দিয়ে বলেছে যে, কারাগারে সরাসরি বা চুক্তিভিত্তিক চিকিৎসক নিয়োগের কোনো সুযোগ নেই। শুধুমাত্র প্রেষণে বদলির মাধ্যমে কারাগারে চিকিৎসক নিয়োগ দেয়ার বিধান রয়েছে।’

এর আগে কারাগারে অতিরিক্ত বন্দি থাকা এবং চিকিৎসক সংকট নিয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে দাখিল করে রিট আবেদনে করা হয়েছিল।

দেশে সর্বমোট ৬৮টি কারাগার রয়েছে। এর মধ্যে ১৩টি কেন্দ্রীয় কারাগার ও ৫৫টি জেলা কারাগারে বন্দিদের জন্য চিকিৎসকের সংখ্যা মাত্র আট থেকে নয়জন। এর মধ্যে বর্তমানে ১৪১টি পদই শূন্য রয়েছে।

ব্রেকিংনিউজ/কেআই/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি