বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রী ছবি বিকৃত: যবিপ্রবি’র প্রশাসনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ জানুয়ারি ২০২০, বুধবার
প্রকাশিত: ০৪:০৪ আপডেট: ০৪:১০

বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রী ছবি বিকৃত: যবিপ্রবি’র প্রশাসনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বিকৃত করার অভিযোগ প্রমাণিত হওয়ায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ভিসি, রেজিস্টার ও ট্রেজারারসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে সাংবিধানিক ক্ষমতাবলে ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বুধবার (১৫ জানুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বিত বেঞ্চ এ আদেশ দেন।

২০১৯ সালের ১৪ জানুয়ারি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৯ সালের ডেস্ক ক্যালেন্ডারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অবমাননার অভিযোগে আদালতে মামলা হয়।

যশোরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি করেন জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল। পরে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি যথাযথভাবে উপস্থাপন না করায় ২৯ জানুয়ারি যবিপ্রবি ভিসি প্রফেসর ড. আনোয়ার হোসেন, রেজিস্টার ইঞ্জিনিয়ার আহসান হাবিব ও জনসংযোগ কর্মকর্তার বিরুদ্ধে রুল জারি করেন হাইকোর্ট।

আদেশের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লা আল মাহমুদ বাশার বলেন, ‘বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি বিকৃতির অভিযোগে মন্ত্রিপরিষদ বিভাগ একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটি ঘটনার সত্যতা পায় এবং ছবি বিকৃতি করায় দায় তারা (কর্তৃপক্ষ) এড়াতে পারে না।’

তিনি আরও বলেন, ‘আদলত বলেছে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর প্রতিকৃতি বিকৃতিতে তদন্ত প্রতিবেদন অনুযায়ী যাদের দায় আছে তাদের বিরুদ্ধে সাংবিধানিক ও আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য আদেশের কপি হাতে পাওয়ার ৩০ দিনের মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে নির্দেশ দেওয়া হলো।’

অভিযোগ ওঠে, বিশ্ববিদ্যালয় ১২ পৃষ্ঠার ডেস্ক ক্যালেন্ডারের স্পাইরাল বাইন্ডিংয়ের একটি পাতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অনাকাঙ্ক্ষিতভাবে মাথার কিছু অংশ কাটা পড়েছে। এরপর শুরু হয় বিতর্ক। সামাজিক যোগাযোগ মাধ্যমেও তা ছড়িয়ে পড়ে। এ নিয়ে তোলপাড় সৃষ্টি হয়। 

বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের ডেস্ক ক্যালেন্ডারে জাতির জনকের ছবির উপরে উপাচার্যের নাম লেখা হয়। ২০১৯ সালের ডেস্ক ক্যালেন্ডারও পুনঃমুদ্রিত। প্রথম প্রিন্ট করা কপিতে জাতির জনকের ছবি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি (ছবির মাথা কেটে) বিকৃত করা হয়।

ব্রেকিংনিউজ/ কেআই/ এসএ 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি