বিচারক নিয়োগে-পদোন্নতিতে রেকর্ড, শঙ্কা বাড়াছে প্রেষণে পদায়ন

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ জানুয়ারি ২০২০, রবিবার
প্রকাশিত: ০৩:৫৯

বিচারক নিয়োগে-পদোন্নতিতে রেকর্ড, শঙ্কা বাড়াছে প্রেষণে পদায়ন

দেশের উচ্চ ও নিম্ন আদালতে গত এক বছরে রেকর্ড সংখ্যক বিচারক নিয়োগ দেওয়া হয়েছে। একইসঙ্গে নিম্ন আদালতে বিগত কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ সংখ্যক বিচারকের পদোন্নতিও হয়েছে। তবে আশঙ্কাজনকভাবে বাড়ছে প্রেষণে পদায়নের করা বিচারকের সংখ্যা। 

পদোন্নতি: গত এক বছরে নিম্ন আদালতে প্রায় সাড়ে ছয়শ বিচারকের পদোন্নতি হয়েছে। সহকারী জজ থেকে সিনিয়র সহকারী জজ; সিনিয়র সহকারী জজ থেকে যুগ্ম জেলা জজ; যুগ্ম জেলা জজ থেকে অতিরিক্ত জেলা; এবং অতিরিক্ত জেলা জজের পদ থেকে জেলা জজ বা সমমানের পদে পদোন্নতি দেওয়া হয়েছে। 

নিয়োগ: বিচার কাজে গতি বাড়াতে গত এক বছরে নিম্ন আদালতে রেকর্ড সংখ্যক বিচারক এবং উচ্চ আদালতে আইনি কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি ৯৯ জন সহকারী জজ নিয়োগ পেয়েছেন। গত বছরের ২০ অক্টোবর হাইকোর্টে ৯ জনকে অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এ ছাড়া ২০১৯ সালে সুপ্রিমকোর্টে পৌনে দুইশ আইনি কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। ২০১৯ সালের ৭ জুলাই সুপ্রিম কোর্টের ১০৫ জন আইনজীবীকে সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেওয়া হয়। এ নিয়ে সহকারী অ্যাটর্নি জেনারেলের সংখ্যা দাঁড়ালো ১৫৭ জনে। এ ছাড়া গত বছরের ২১ জুলাই ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে ৭০ জনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। এর মধ্যে নতুন নিয়োগ পান ৩১ জন, পুনঃনিয়োগ ৩২ জন ও সহকারী অ্যাটর্নি জেনারেল পদ থেকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে পদোন্নতি পান ৭ জন। 

আশঙ্কাজনকভাবে বাড়ছে প্রেষণ: বিচার বিভাগে বর্তমানে এক হাজার ৭৯০টি বিচারকের অনুমোদিত পদ রয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, এর মধ্যে সাড়ে তিনশ বিচারিক কর্মকর্তা নির্বাহী বিভাগে প্রেষণে কর্মরত রয়েছেন। তারা আইন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, সংসদ সচিবালয়, নির্বাচন কমিশন সচিবালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় তথা সরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছেন।

প্রেষণে নিয়োগপ্রাপ্ত বিচারকদের মধ্যে ঢাকায় বিভিন্ন মন্ত্রণালয়ে ১০৩ জন কর্মরত রয়েছেন। তাদের মধ্যে আইন মন্ত্রণালয়ে ৪৫ জন, সুপ্রিম কোর্টে ২০ ও আইন কমিশনে আটজন, আইনগত সহায়তা প্রদান সংস্থায় ২৩ জন বিচারক রয়েছেন। এ ছাড়াও আরও কয়েকটি মন্ত্রণালয় ও দপ্তরে কিছু সংখ্যক বিচারক কর্মরত রয়েছেন। তবে আইন মন্ত্রণালয়কে নিয়োগ-বদলি ও পদোন্নতির ক্ষেত্রে সুপ্রিমকোর্টের অনুমোদন নিতে হয়।

লাখো মামলার পাহাড়: আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট তথ্যমতে, দেশে বিচারাধীন মামলার সংখ্যা ৩৪ লাখ ৫৩ হাজার ৩৫৩টি। এরমধ্যে দেওয়ানি ১৩ লাখ ৯৭ হাজার ৩৫৪টি, ফৌজদারি ১৯ লাখ ৬৭ হাজার ১৬৫টি এবং অন্যান্য ৮৮ হাজার ৮৩৪টি। এ সংখ্যা দিন দিন বাড়ছে। প্রতিদিন নতুন করে প্রায় ১০ হাজার মামলা যুক্ত হচ্ছে জটে। মামলা যেভাবে বাড়ছে যেভাবে মামলা নিষ্পত্তি হচ্ছে না।

অধরা পৃথক সচিবালয়: মামলা থেকে শুরু করে বিচার বিভাগের যাবতীয় কর্মকাণ্ড স্বাধীনভাবে পরিচালনা জন্য পৃথক সচিবালয়ের গঠনের দাবি দীর্ঘদিনের। তবে পৃথক সচিবালয় গঠন প্রশ্নে আইনমন্ত্রী আনিসুল হকও কোনো আশার বাণী শোনাতে পারেননি। তিনি এ প্রসঙ্গে বলেন, ‘আইন মন্ত্রণালয়ের বিচার বিভাগীয় সচিবালয় প্রতিষ্ঠা করার কোনো ক্ষমতা নেই।’

তিনি আরও জানান, রুলস অব বিজনেস, অ্যালোকেশন অব বিজনেস ও সংবিধান থেকে দেখা যাবে, আইন মন্ত্রণালয় কোনো সচিবালয় প্রতিষ্ঠার কার্যক্রম করে দিতে পারে না।

ব্রেকিংনিউজ/কেআই/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি