পরিবেশ ছাড়পত্রবিহীন ২৩১ কারখানা বন্ধের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২০ জানুয়ারি ২০২০, সোমবার
প্রকাশিত: ০৮:১৪

পরিবেশ ছাড়পত্রবিহীন ২৩১ কারখানা বন্ধের নির্দেশ

পরিবেশগত ছাড়পত্র ছাড়া বুড়িগঙ্গা নদীর আশপাশে এবং ঢাকা শহরে গড়ে ওঠা ২৩১টি প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ ছাড়া কেরানীগঞ্জের শহরের যেসব ময়লা-আবর্জনা এবং সুয়্যারেজ লাইন বুড়িগঙ্গায় ফেলা হচ্ছে সে ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।  

আদালত পরিবেশগত ছাড়পত্র ছাড়া পরিচালনা করা ২৩১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ঢাকা ওয়াসা, বিদ্যুৎ বিভাগ এবং তিতাস গ্যাস কোম্পানিকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে এ বিষয়ে আগামী ২২ ফেব্রুয়ারি অগ্রগতি প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

সোমবার (২০ জানুয়ারি) বুড়িগঙ্গায় পানি দূষণের বিষয়ে এক রিটের শুনানি গ্রহণ করে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর এবং মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

এ বিষয়ে রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ ব্রেকিংনিউজকে বলেন, ‘পরিবেশ অধিদফতর বুড়িগঙ্গা নদীর আশেপাশে এবং ঢাকা শহরে গড়ে ওঠা ২৩১ কারখানা চিহ্নিত করেছে। এই কারখানাগুলো অধিদফতরের ছাড়পত্র ছাড়াই পরিচালনা করা হচ্ছে। এগুলো অবিলম্বে বন্ধ করার জন্য আদালত নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে ঢাকা ওয়াসা, বিদ্যুৎ বিভাগ এবং তিতাস গ্যাস কোম্পানিকে এসব প্রতিষ্ঠানে গ্যাস, বিদ্যুৎ, পানির সংযোগ বন্ধ করে দিতে বলেছেন। এ বিষয়ে আগামী ২২ ফেব্রুয়ারি আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।’

তিনি আরও বলেন, ‘আদালত আরেকটি আদেশে বলেছে, ঢাকার কেরানীগঞ্জ শহরের যেসব ময়লা-আবর্জনা বুড়িগঙ্গা নদীতে ফেলা হচ্ছে্ সে ব্যাপারে ঢাকা জেলার জেলা প্রশাসক, ঢাকা জেলা পুলিশ সুপার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), উপজেলা চেয়ারম্যান এবং কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। এ ছাড়া যেসব ময়লা-আবর্জনার লাইন বুড়িগঙ্গায় পতিত হচ্ছে সেসব লাইন অবিলম্বে বন্ধের আদেশ দিয়েছেন। এবং এ বিষয়ে আগামী ২২ ফেব্রুয়ারি আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।’

ব্রেকিংনিউজ/কেআই

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি