প্রাথমিকে ১৯ জেলার ৭৫টি সহকারী শিক্ষকের পদ সংরক্ষণের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১২ ফেব্রুয়ারি ২০২০, বুধবার
প্রকাশিত: ১০:৪৩

প্রাথমিকে ১৯ জেলার ৭৫টি সহকারী শিক্ষকের পদ সংরক্ষণের নির্দেশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে ২০১৯ সালের পরীক্ষায় অংশ নেয়া ১৯ জেলার ৭৫টি শিক্ষকের পদ সংরক্ষণের নির্দেশ দিয়েছেন হাইকোর্টে। একই সঙ্গে ২০১৯ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফলাফলে ‘সরকারি শিক্ষক নিয়োগ বিধিমালা-২০১৩’ অনুসরণ না করায় রিটকারী নারীদের সহকারী শিক্ষক পদে নিয়োগ না দেয়া কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে চার সপ্তাহের জন্য রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বরিশাল, ঠাকুরগাঁও, জামালপুর ভোলা, পটুয়াখালী, মৌলভীবাজার, চট্টগ্রাম, সিরাজগঞ্জ, বরগুনা, কুমিল্লা, ময়মনসিংহ, কক্সবাজার, কুড়িগ্রাম, নড়াইল, লক্ষীপুর, জয়পুরহাটসহ ১৯ জেলায় ৭৫ জন প্রার্থীর দায়ের করা এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি এ এফ এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদেশের বিষয়টি ব্রেকিংনিউজকে নিশ্চিত করেছেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট মো. মনিরুল ইসলাম রাহুল। অপর দিকে রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।  

রিটের পক্ষের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, ‘সরকারি শিক্ষক নিয়োগ বিধিমালা-২০১৩ এর ৭ বিধিতে বলা হয়েছে, সরাসরি নিয়োগযোগ্য পদগুলোর ৬০ শতাংশ নারী প্রার্থীদের দ্বারা পূরণ করতে হবে কিন্তু চূড়ান্ত ফলাফলে ৬১ জেলায় ১৮ হাজার ১৪৭ জন চূড়ান্তভাবে নির্বাচিত হয়। ফলাফলে নারী প্রার্থীদের তুলনায় পুরুষ প্রার্থীদের বেশি নির্বাচিত করা হয়। যা বিধি লঙ্ঘন করে পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ করা হয়েছে। ৬০ শতাংশ নারী প্রার্থী হিসেবে লিখিত পরীক্ষায় নির্বাচিত হওয়ার হকদার। যার পরিপ্রেক্ষিতে ১৯ জেলার ৭৫ জন প্রার্থী ৬০ শতাংশ নারী কোটায় নিয়োগের নির্দেশনা চেয়ে উক্ত রিট দায়ের করেন।’

রিটকারী নারী প্রার্থীরা হলেন- কলি তালুকদার, সুজি তালুকদার, জাকিয়া আকতার, ফারজানা, শাফলা রানী ঘোষ, তুবা রান, মানসুরা, মিনাক্ষি রানি দাস, আবেদা সুলতানা, খেয়া মনি তালুকদার, শেলী সরকার, লাকি সরকারসহ ১৯ জেলার ৭৫ জন।

ব্রেকিংনিউজ/ কেআই /এসএ 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি