ফল ওলটপালট: সেই ৩১ নং ওয়ার্ডের ফলাফল হাইকোর্টে স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ ফেব্রুয়ারি ২০২০, রবিবার
প্রকাশিত: ০৭:৪৭

ফল ওলটপালট: সেই ৩১ নং ওয়ার্ডের ফলাফল হাইকোর্টে স্থগিত
ঢাকার দুই সিটি নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে ভোটগ্রহণের চিত্র; ফাইল ছবি

ভোটের ফল ওলটপালট করে বিজয়ী ঘোষণা করায় পুনগর্ণনা করা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদের ফলাফল দুই মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। ফলে গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত স্বতন্ত্র প্রার্থী জুবায়ের আদেলের পরিবর্তে ১০ ফেব্রুয়ারি ঘোষিত আওয়ামী লীগ সমর্থিত শেখ মোহাম্মদ আলমগীরের কাউন্সিলর পদ আটকে গেল।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) এক প্রার্থীর করা এ-সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক। আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন রিটকারীর আইনজীবী মনজিল মোরসেদ।

মনজিল মোরসেদ জানান, নির্বাচন সম্পন্নের পর প্রিজাইডিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার চূড়ান্ত ফলাফল প্রকাশ করে জুবায়ের আদেলকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করেন। পরবর্তীতে ভোটের ফলাফল পরিবর্তন করে নতুন ফলাফলের তালিকা প্রকাশ করা হলে গেজেট প্রকাশ আটকে যায়। যদিও ঢাকা দক্ষিণ সিটির সকল নির্বাচনী ফলাফল ৪ ফেব্রুয়ারি প্রকাশ করা হয়।

পরে কাউন্সিলর প্রার্থী জুবায়ের আদেল কেন্দ্রে ঘোষিত ফলাফল অনুসারে গেজেট প্রকাশের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন। শুনানি শেষে আজ আদালত রুল জারি করেন। একইসঙ্গে ওই ওয়ার্ডের ফলাফলের কার্যক্রমের ওপর দুই মাসের স্থগিতাদেশ দেন বলে জানান মনজিল মোরসেদ।

রুলে বিবাদী করা হয়েছে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিবসহ সংশ্লিষ্ট নয়জন।

গত ১০ ফেব্রুয়ারি ভোট পুনঃগণনার পর ৩১ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে শেখ মোহাম্মদ আলমগীরকে বিজয়ী ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। এর আগে ১ ফেব্রুয়ারি ভোটগ্রহণ শেষে বেসকারিভাবে এ ওয়ার্ডে‘টিফিন ক্যারিয়ার‘’ প্রতীকের প্রার্থী জুবায়েদ আদেলকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

এরপর অভিযোগ ওঠে, নির্বাচনী কর্মকর্তারা ফল পরিবর্তন করে শেখ আলমগীরের পরিবর্তে জুবায়ের আদেলকে বিজয়ী ঘোষণা করেন। এর পরিপ্রেক্ষিতে ২ ফেব্রুয়ারি গণবিজ্ঞপ্তি জারি করে ৩১ নম্বর ওয়ার্ডের ফল স্থগিত করেন রিটার্নিং কর্মকর্তা।

পুরান ঢাকার লালবাগ ও বংশাল এলাকা নিয়ে গঠিত এই ওয়ার্ডের কাউন্সিলর পদে আরও প্রার্থী ছিলেন হাজি এ এম কাইয়ুম (রেডিও) ও ইরোজ আহমেদ (ঘুড়ি)। গত ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

ব্রেকিংনিউজ/ কেআই/ এসএ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি