মহাখালী ক্যানসার হাসপাতালে ‘অনিয়ম’ পেয়েছে তদন্ত কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ ফেব্রুয়ারি ২০২০, রবিবার
প্রকাশিত: ০৯:১৭

মহাখালী ক্যানসার হাসপাতালে ‘অনিয়ম’ পেয়েছে তদন্ত কমিটি

জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) জন্য ক্রয় করা অত্যাধুনিক আর্টিফিশিয়াল রেসপিরেটরি ভেন্টিলেটর দীর্ঘদিন ধরে ফেলে রাখার ঘটনায় ‘অনিয়ম’ পেয়েছে এ সংশ্লিষ্ট তদন্ত কমিটি।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করা হয়।

আদালতে তদন্ত কমিটির পক্ষে প্রতিবেদনটি উপস্থাপন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। অন্যদিকে মামলার রুলের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মনোজ কুমার ভৌমিক।

এর আগে গত ২ জানুয়ারি জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) জন্য ক্রয় করা অত্যাধুনিক আর্টিফিশিয়াল রেসপিরেটরি ভেন্টিলেটর দীর্ঘ দিন ধরে ফেলে রাখার ঘটনা কমিটি গঠন করে তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে কমিটিকে ৩০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়। এ ছাড়াও সদ্য অবসরে যাওয়া প্রতিষ্ঠানটির পরিচালক ড. মোয়াররফ হোসেনের অবসরকালীন পেনশন সুবিধা স্থগিত রাখার নির্দেশ দেন আদালত।

পাশাপাশি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) জন্য ক্রয় করা অত্যাধুনিক আর্টিফিশিয়াল রেসপিরেটরি ভেন্টিলেটর দীর্ঘ দিন ধরে ফেলে রাখার ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

ওই আদেশের ধারাবাহিকতায় আজ রবিবার (১৬ ফেব্রুয়ারি) হাইকোর্টের তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (হাসপাতাল) মো. সিরাজুল ইসলামকে ওই কমিটির আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি করা হয়। কমিটিতে সদস্য হিসাবে ছিলেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. মো. আমিনুল হাসান ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের প্রফেসর ডা. মোজাফফর হোসেন। 

আদালত এই তদন্ত প্রতিবেদন অনুসারে জড়িতদের বিষয়ে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা আগামী ১ সপ্তাহের মধ্যে জানাতে নির্দেশ দেন।

এর আগে ‘অবহেলায় পড়ে আছে জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউটের অত্যাধুনিক আর্টিফিশিয়াল রেসপিরেটরি ভেন্টিলেটরি’ শিরোনামে একটি ইংরেজি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আদালত নজরে নিয়ে এই আদেশ দেন। ওই প্রতিবেদনটি আইনজীবী মনোজ কুমার ভৌমিক ও এম এমদাদুল হক আদালতের নজরে আমলে নিয়ে আদালত স্বপ্রণোদিত হয়ে আদেশ দেন।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি