বার নির্বাচনে অনিয়ম না হওয়ার কারণ জানালেন তারা

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার
প্রকাশিত: ০৯:৫১ আপডেট: ১০:২২

বার নির্বাচনে অনিয়ম না হওয়ার কারণ জানালেন তারা

জাতীয় সংসদ নির্বাচন, স্থানীয় নির্বাচনসহ বিভিন্ন নির্বাচনে নিয়ে বিস্তর অনিয়মের অভিযোগ উঠলেও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নিয়ে কোনো প্রশ্ন না ওঠার কারণ জানিয়েছেন বারের বর্তমান কমিটি। সমিতির সদস্যেদের সচেতনতা ও দায়িত্বশীলতা কারণেই সুপ্রিম কোর্ট বার নির্বাচন নিয়ে কোনো অভিযোগ ওঠে না বলে জানিয়েছেন বারের বর্তমান কার্যনির্বাহী কমিটি।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে ২০২০-২০২১ সেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। আগামী ১১ ও ১২ মার্চ (বুধ ও বৃহস্পতিবার) এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে জাতীয় নির্বাচনসহ অন্যান্য নির্বাচনে নিয়ে নানা রকম অনিয়ম-অভিযোগ শোনা যায় কিন্তু এই নির্বাচনে তেমন কোনো অভিযোগ আসে না কেন? এর পেছনের কারণ কী? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বারের সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সকল সদস্যের সচেতনতা এবং দায়িত্বশীলতা কারণেই আমরা এ রকম সুষ্ঠু-শান্তিপূর্ণ নির্বাচন করতে পারি।’

তিনি আরও বলেন, ‘সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন আমরা ঐতিহ্যগতভাবে করে আসছি। সুপ্রিম কোর্টে সব সময় সুষ্ঠু, শান্তিপূর্ণ নির্বাচন করে আসছি। আমাদের এখানে অনেক খ্যাতিমান আইনজীবী আছেন, রাজনৈতিক ব্যক্তিবর্গ আছেন, জাতীয় নেতৃবৃন্দ আছেন। মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানসহ নানা ধর্মের ও মতের মানুষ আছেন। বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি সকল রাজনৈতিক চিন্তা বা ধর্মীয় মতের প্রতি শ্রদ্ধাশীল।’ 

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৯ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত মনোনয়ন দাখিল এবং ৪ মার্চ মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ধার্য করা রয়েছে। কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে সভাপতি এএম আমিন উদ্দিন ও সম্পাদক মাহবুব উদ্দিন খোকনসহ সমিতির কার্যনিবাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘নির্বাচন উপলক্ষে সাত সদস্যের নির্বাচন উপ-কমিটি ঘোষণা করা হয়েছে। এতে আহ্বায়ক হিসেবে থাকবেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান।’

ইতোমধ্যে সরকার সমর্থক ও বিএনপি সমর্থক আইনজীবীরা তাদের প্রার্থীদের নাম ঘোষণা করেছেন। গত ১০ ফেব্রুয়ারি সরকারপন্থিদের প্যানেল ঘোষণা করা হয়। এতে বর্তমান সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এএম আমিন উদ্দিনকে সভাপতি পদে এবং আইনজীবী শাহ মঞ্জুরুল হককে সম্পাদক পদে মনোনয়ন দেওয়া হয়েছে।

গত ৫ ফেব্রুয়ারি বুধবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনে সভাপতি ও সম্পাদক পদে প্রার্থীদের নাম ঘোষণা করেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

সভাপতি পদে সমিতির সাবেক সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন এবং সম্পাদক পদে ফোরামের আহ্বায়ক কমিটির সদস্য রুহুল কুদ্দুস কাজলের নাম ঘোষণা করেন তিনি।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন সরকার সমর্থক সাদা প্যানেলের জ্যেষ্ঠ আইনজীবী এএম আমিন উদ্দিন। অন্যদিকে সম্পাদক পদে নির্বাচিত হয়েছিলেন বিএনপি সমর্থক নীল প্যানেলের মাহবুব উদ্দিন খোকন।

গত বছরের ১৩ মার্চ ও ১৪ মার্চ ওই নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ছয়টি পদে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল নির্বাচিত হয়। অন্যদিকে সম্পাদকসহ আটটি পদে নির্বাচিত হয় বিএনপি সমর্থিত নীল প্যানেল। 

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি