খালেদা জিয়াকে আদালতে হাজির করতে নির্দেশনা চাইবেন আইনজীবীরা

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার
প্রকাশিত: ১০:২৩

খালেদা জিয়াকে আদালতে হাজির করতে নির্দেশনা চাইবেন আইনজীবীরা

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা প্রকৃতপক্ষে কেমন, তা সবার সামনে তুলে ধরার জন্যই খালেদা জিয়াকে প্রয়োজনে হাইকোর্টে হাজির করতে আদালতের কাছে আবেদন করবেন তার আইনজীবীরা।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের নিজ চেম্বারে সাংবাদিকদের এ তথ্য জানান খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন। 

এদিন সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল থেকে খালেদা জিয়ার চিকিৎসা বিষয়ক প্রতিবেদন (মেডিকেল রিপোর্ট) হাইকোর্টে আসে।

চিকিৎসা বিষয়ক প্রতিবেদন প্রসঙ্গে জানতে চাইলে আইনজীবী জয়নুল আবেদীন বলেন, ‘যে হাসপাতাল থেকে মেডিকেল রিপোর্ট চাওয়া হয়েছে, সেটি সরকারি নিয়ন্ত্রণাধীন হাসপাতাল। ফলে রিপোর্টে সরকারের কোনো প্রভাবের প্রতিফলন থাকলে আমরা আদালতকে বলব, মাননীয় আদালত, আপনারা তাকে (খালেদা জিয়া) হাজির করে দেখুন, তার শরীরের কী অবস্থা।’

আগামীকাল বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) খালেদা জিয়ার জামিন শুনানির জন্য প্রস্তুতি নিয়েছেন বলেও জানিয়েছেন খালেদা জিয়ার এই আইনজীবী।  

খালেদা জিয়ার আরেক আইনজীবী খন্দকার মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, ‘একদিকে সরকার বলে জামিন দেয়া না দেয়া সম্পূর্ণ আদালতের ব্যাপার। এখানে আমাদের কোনো আপত্তি নাই। কিন্তু যখনই আমরা জামিনের দরখাস্ত করি তখন অ্যাটর্নি জেনারেল আগাম হাজির হয়ে যান এবং জামিনের বিরোধিতা করেন। আমরা মনে করি এটা সরকারের দ্বিমুখী আচরণ। একদিকে সরকার বলছে জামিন দেওয়া সম্পূর্ণ আদালতের ব্যাপার, অপরদিকে সরকারের পক্ষ থেকে অ্যাটর্নি জেনারেল এসে জামিনের বিরোধিতা করছেন। আমরা আবারও বলছি আমরা খালেদা জিয়ার সুচিকিৎসার ব্যবস্থা করতে চাই। সে সুযোগটা আমরা আদালতের কাছে দাবি করছি।’

এদিকে খালেদা জিয়ার জামিন ঠেকাতে সব প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান। তিনি বলেন, ‘আদালতে যখন শুনানি হবে, তখন আমরা আমাদের বক্তব্য উপস্থাপন করব।’

এদিকে আজ (২৬ ফেব্রুয়ারি) দুপুরে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার জামিন না পাওয়ার জন্য বিএনপি নেত্রীর আইনজীবীদের ব্যর্থতাকে দায়ী করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তিনি বলেন, ‘খালেদা জিয়ার আইনজীবীদের তথ্য-উপাত্ত দিয়ে আদালতের সামনে প্রমাণ করতে হবে, উনি (খালেদা জিয়া) জামিন পাওয়ার অধিকারী। সেটাতে ব্যর্থ হচ্ছেন তারা। আর দোষ চাপাচ্ছেন অ্যাটর্নি জেনারেলের ওপর। এটা সম্পূর্নভাবে হাস্যকর বিষয়। তারা যদি চিকিৎসার বন্দোবস্ত (প্যারোল) চায়, এতে বিধান আছে। সে বিধান মতো তারা কোনও সময় দরখাস্ত করছে না। দরখাস্ত করলে সরকার হয়ত বিবেচনায় নেবে এবং তথ্য-উপাত্ত দিয়ে প্রমাণ করতে হবে তার বিদেশ যাওয়া দরকার। এখানের ছয়জন শীর্ষ চিকিৎসক বলেছেন তার চিকিৎসা এখানেই সম্ভব। কিন্তু ওনি (খালেদা জিয়া) সম্মতি দিচ্ছেন না।’  

বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকালে আদালতের নির্দেশে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে প্রতিবেদন আদালতে পৌঁছে দেন বিএসএমএমইউ কর্তৃপক্ষ। পরে বিকেলে প্রতিবেদনটি সংশ্লিষ্ট আদালতে পৌঁছে দেওয়া হয়।

এর আগে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্যের সর্বশেষ অবস্থা কী, তা জানাতে মেডিকেল রিপোর্ট চেয়ে গত রবিবার (২৩ ফেব্রুয়ারি) আদেশ দেন হাইকোর্ট। আদালত বুধবার (২৬ ফেব্রুয়ারি) বিকেল ৫টার মধ্যে বিএসএমএমইউ কর্তৃপক্ষকে এই প্রতিবেদন জমা দিতে বলা হয়। 

আগামীকাল (২৭ ফেব্রুয়ারি) এ মামলার শুনানির জন্য দিন ঠিক করে দেন বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কে এম জহুরুল হকের হাইকোর্ট বেঞ্চ।
এর আগে গত ১৮ ফেব্রুয়ারি জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়া জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন তাঁর আইনজীবীরা।

জামিন আবেদনে বলা হয়েছে, তিনি গুরুতর অসুস্থ। তাঁর উন্নত চিকিৎসা প্রয়োজন। জামিন পেলে তিনি উন্নত চিকিৎসার জন্য বিদেশ যেতে চান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে তার উন্নত চিকিৎসা হচ্ছে না। তাই জামিন পেলে তিনি উন্নত চিকিৎসার জন্য লন্ডনে যাবেন। একইসঙ্গে খালেদা জিয়ার শারীরিক অবস্থা জানতে চেয়েও আবেদন করা হয়।

২০১৮ সালের ২৯ অক্টোবর পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের সাত নম্বর কক্ষে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক মো. আখতারুজ্জামান জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ড দেন। কারাবন্দি খালেদা জিয়া বর্তমানে গুরুতর অসুস্থ অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

ব্রেকিংনিউজ/ কেআই/ এসএ 

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি