ভার্চ্যুয়াল কোর্ট: আট কার্যদিবসে সাড়ে ১৮ হাজার আসামির জামিন

স্টাফ করেসপন্ডেন্ট
২১ মে ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৩:২৭

ভার্চ্যুয়াল কোর্ট: আট কার্যদিবসে সাড়ে ১৮ হাজার আসামির জামিন

ভার্চ্যুয়াল আদালত পরিচালনার অষ্টম দিনে সারাদেশে ৪ হাজার ৪৮৪ জন আসামি জামিন পেয়েছেন। এর মাধ‌্যমে ভার্চ্যুয়াল আদালতের আট কার্যদিবসে মোট ১৮ হাজার ৫৮৫ আসামি জামিন পেলেন।

মঙ্গলবার (১৯ মে) সন্ধ‌্যায় সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বুধবার সারাদেশে ৭ হাজার ৬৩১টি জামিন-দরখাস্ত নিস্পত্তি হয়েছে। এর মধ্যে ৪৪৮৪ জন আসামির জামিন মঞ্জুর করেছেন দেশের অধস্তন ভার্চ্যুয়াল আদালত। এ নিয়ে ভার্চ্যুয়াল আদালত গঠনের পর থেকে আট কার্যদিবসে ১৮ হাজার ৫৮৫ আসামি জামিন পেলেন। 

গতকাল মঙ্গলবার (১৯ মে) জামিন পান ৪ হাজার ৪২ জন আসামি। সোমবার (১৮ মে) ৩ হাজার ৬৩৩ জন আসামিকে জামিন দেন দেশের বিভিন্ন জেলার ভার্চ্যুয়াল আদালত।

এর আগে রবিবার (১৭ মে) ৩ হাজার ৪৪৭ জন আসামিকে জামিন দেন দেশের বিভিন্ন জেলার ভার্চ্যুয়াল আদালত।

তারও আগে ১২, ১৩ ও ১৪ মে শুনানি নিয়ে মোট ২ হাজার ৯৭৮ আসামির জামিন দেন ভার্চ্যুয়াল আদালত। এর মধ্যে ১৪ মে ১ হাজার ৮২১ জন আসামিকে, ১৩ মে ১ হাজার ১৩ জন আসামিকে ও ১২ মে ১৪৪ আসামিকে জামিন দেন আদালত।

গত ১০ মে নিম্ন আদালতের ভার্চ্যুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। এ বিষয়ে ওইদিন একটি বিজ্ঞপ্তি জারি করেছেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলা ও এর ব্যাপক বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে আগামী ১৬ মে পর্যন্ত সব আদালতে ছুটি ঘোষণা করা হয়েছে।

‘উদ্ভূত পরিস্থিতিতে ছুটির সময়ে বাংলাদেশের প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজ, মহানগর এলাকার মহানগর দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, বিশেষ জজ আদালতের বিচারক, সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক, দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক, জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিজে অথবা তার নিয়ন্ত্রণাধীন এক বা একাধিক ম্যাজিস্ট্রেট দ্বারা আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০ এবং উচ্চ আদালতের জারিকৃত বিশেষ প্র্যাকটিস নির্দেশনা’ অনুসরণ করে শুধু জামিন সংক্রান্ত বিষয়গুলো তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে নিষ্পত্তি করার উদ্দেশ্যে আদালতের কার্যক্রম পরিচালনার জন্য নির্দেশ দেওয়া হলো।

এ নির্দেশনা জারির পর ১১ মে থেকে ভার্চ্যুয়াল আদালতের কার্যক্রম শুরু হয়।

ব্রেকিংনিউজ/কেআই/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি