দুই মামলায় খালেদা জিয়ার চার্জ শুনানি ২৭ জানুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ জানুয়ারি ২০২১, রবিবার
প্রকাশিত: ০৬:৫০

দুই মামলায় খালেদা জিয়ার চার্জ শুনানি ২৭ জানুয়ারি

জাতীয় পতাকার অবমাননা ও ভুয়া জন্মদিন পালনের অভিযোগে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে করা পৃথক দুটি মামলায় চার্জ শুনানির জন্য আগামী ২৭ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত। 

রবিবার (১৭ জানুয়ারি) কেরানীগঞ্জের নতুন কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকা মহানগর হাকিম (এসিএমএম) আসাদুজ্জামান নুর এ দিন ধার্য করেন। 

বেগম জিয়ার আইনজীবী হান্নান ভূঁইয়া জানিয়েছেন, বেগম জিয়ার দুই মামলায় আজ অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। কিন্তু তিনি অসুস্থ থাকায় তাঁর আইনজীবীদের সময় আবেদন মঞ্জুর করে চার্জ শুনানির জন্য নতুন দিন ধার্য করেন আদালত। 

বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করার অভিযোগে ২০১৬ সালের ৩ নভেম্বর ঢাকার সিএমএম আদালতে বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী বাদী হয়ে জিয়াউর রহমান ও খালেদা জিয়ার বিরুদ্ধে পতাকা অবমাননা মামলাটি করেন।

মামলার অভিযোগে বলা হয়, ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে স্বাধীনতাবিরোধী যুদ্ধাপরাধী জামায়াতের সঙ্গে জোট করে নির্বাচিত হয়ে সরকারের দায়িত্বগ্রহণ করেন খালেদা জিয়া। এরপরই তিনি একাত্তরের রাজাকার-আলবদর নেতাদের মন্ত্রী-এমপি বানিয়ে তাদের বাড়ি-গাড়িতে স্বাধীন বাংলাদেশের মানচিত্র ও জাতীয় পতাকা তুলে দেন। যা মুক্তিযুদ্ধকে কলঙ্কিত করার সামিল।

এ মামলায় রাজধানীর তেজগাঁও থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এবিএম মশিউর রহমান ২০১৭ সালের ২৫ ফেব্রুয়ারি আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

ওই বছরের ১৭ সেপ্টেম্বর আদালত খালেদা জিয়াকে ৫ অক্টোবরের মধ্যে স্বেচ্ছায় আত্মসমর্পণ করতে বলেন। তা না হলে গ্রেফতারি পরোয়ানা ইস্যুসহ আইনানুগ ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন। এর পর বেশ কয়েকটি ধার্য তারিখে উপস্থিত না হলে ১২ অক্টোবর খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

অন্যদিকে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম ২০১৬ সালের ৩০ আগস্ট খালেদা জিয়ার বিরুদ্ধে ভুয়া জন্মদিন পালনের মামলাটি করেন। 

এ দুই মামলায় ২০১৮ সালের ৩১ জুলাই খালেদা জিয়াকে জামিন দেন ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালত। 

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি