১০ মাস পর কারামুক্তি, স্বজনদের সঙ্গে ঘরে ফিরছেন কার্টুনিস্ট কিশোর

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট
৪ মার্চ ২০২১, বৃহস্পতিবার
প্রকাশিত: ০১:৫৩ আপডেট: ০১:৫৪

১০ মাস পর কারামুক্তি, স্বজনদের সঙ্গে ঘরে ফিরছেন কার্টুনিস্ট কিশোর

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার হয়ে কারাগারে থাকা কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর প্রায় ১০ মাস পর কারাগার থেকে মুক্ত হয়েছেন।

বৃহস্পতিবার (০৪ মার্চ) দুপুর সোয়া ১২টার দিকে কাশিমপুর কারাগার (পার্ট-২) থেকে কিশোরকে মক্তি দেয়া হয়। 

দুপুর সাড়ে ১২টার দিকে তিনি একটি সারা রঙের গাড়িতে চড়ে কার এলাকা ত্যাগ করেন। এসময় কারও সঙ্গে কোনও কথা বলেননি তিনি। এসময় স্বজনরা তার সঙ্গে ছিলেন। 

কাশিমপুর কারগার-২ এর জেল সুপার আবদুল জলিল কার্টুনিস্ট কিশোরের মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। 

গতকাল বুধবার (০৩ মার্চ) জামিন আবেদনের ওপর শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ কিশোরকে ৬ মাসের জামিন দেন। 

গত ২৩ ফেব্রুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা কিশোরের ৩ দিনের রিমান্ড আবেদন করেন। একইদিন মামলার অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু তদন্ত কর্মকর্তা প্রতিবেদন দাখিল না করায় ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু বকর সিদ্দিক ১০ মার্চ দিন ধার্য করেন।

এর আগে গত ১৩ জানুয়ারি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সংশ্লিষ্ট সাধারণ নিবন্ধন (জিআর) শাখায় এ চার্জশিট জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা মহসীন সর্দার। চার্জশিটে তিনজনকে অভিযুক্ত ও ৮ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে না পারায় তাদের অব্যাহতির আবেদন করা হয়। 

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় প্রায় ৯ মাস ধরে কারাগারে আছেন কার্টুনিস্ট কিশোর। তার সঙ্গে কারাবন্দি লেখক মুশতাক আহমেদ গেল ২৫ ফেব্রুয়ারি রাতে মারা গেছেন। এর আগে এ দুজনই আদলতে ৬ বার আবেদন করেও জামিন পাননি। 

গেল বছরের ৫ মে কিশোর-মুশতাকসহ ১১ জনের বিরুদ্ধে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। 

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা ‘আই অ্যাম বাংলাদেশি’ নামে ফেসবুক পেজে রাষ্ট্রের ভাবমূর্তি বা সুনাম ক্ষুন্ন করতে বা বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশে অপপ্রচার বা গুজবসহ বিভিন্ন ধরনের পোস্ট দিয়েছেন। যা জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি এবং আইনশৃঙ্খলার অবনতি ঘটায়।

মামলায় অন্য ৯ আসামি হলেন- রাজনৈতিক সংগঠন রাষ্ট্রচিন্তার সদস্য দিদারুল ইসলাম ভূঁইয়া, নেত্র নিউজের এডিটর-ইন-চিফ তাসনিম খলিল, ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নান, যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক শাহেদ আলম, জার্মানি প্রবাসী ব্লগার আসিফ মহিউদ্দিন, হাঙ্গেরি প্রবাসী জুলকারনাইন সায়ের খান (সামি), আশিক ইমরান, স্বপন ওয়াহিদ ও ফিলিপ শুমাখার।

এ মামলায় কারাগারে যাওয়া আরেক আসামি দিদারুল ইসলাম ভূঁইয়া জামিন পেতে ৩ বার আবেদন করের বিচারিক আদালত। এরপর হাইকোর্টে আবেদন করে তিনি জামিনে মুক্তি পান। এছাড়া আরেক আসামি ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নান ইমন গ্রেফতারের ৪ মাস পর বিচারিক আদালত থেকে জামিন পান। বাকি আসামিরা সবাই দেশে বাইরে আছেন।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি