চুল পড়া রোধে সহজ ৪ উপায়

লাইফস্টাইল ডেস্ক
১৫ মে ২০১৯, বুধবার
প্রকাশিত: ১০:৩৩

breakingnews

বাজারে আজকাল হেয়ার ফল সলিউশনের শেষ নেই। বিজ্ঞাপনের গায়েও প্রসাধনীর কার্যকারিতা নিয়ে কম কথা বলা হয় না। কিন্তু কিছুতেই যেন কিছু হচ্ছে না। মাথার চুল মাথা থেকে ঝরে পড়ছে রাতদিন। কোনও কিছু করেই চুল পড়া রোধ করা যাচ্ছে না। 

অথচ বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন যে পরিমাণ চুল ঝরে যায়, মোটামুটি সেই পরিমাণ চুলই আবার নতুন করে গজায়। এটাই স্বাভাবিক নিয়ম। কিন্তু মাথার চুল যে দিন দিন কমছেই কেবল। এ নিয়ে দুঃশ্চিন্তার শেষ নেই। এমনকি অল্প বয়সী মানুষেরাও আজকাল এ সমস্যায় ভুগছেন। 

সাধারণত মাত্রাতিরিক্ত মানসিক চাপ, ব্যাকটেরিয়ার কারণে সংক্রমণ বা অ্যালার্জি, রক্তাল্পতা, আবহাওয়া, অপুষ্টি এবং খারাপ জল চুল ঝরে পড়ার অন্যতম কারণ। এক্ষেত্রে সবচেয়ে বড় কারণ অপুষ্টি। 

পুষ্টিবিদদের মতে, কয়েকটি খাবার বা মশলা নিয়মিত খেতে পারলে অপুষ্টিজনিত কারণে চুল ঝরা বন্ধ হয়ে যাবে। নতুন চুলও গজাবে। প্রতিবেদনে চুল পড়া রোধে ৪টি উপায় তুলে ধরদা হলো:

১. পালং শাক: যদি মাথার চুল মাথায় রাখতে চান তবে প্রচুর পরিমাণ পালং শাক খান। এতে রয়েছে ভিটামিন ‘বি’, ‘সি’, ‘ই’, ও ‘এ’। এছাড়াও এতে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও আয়রন। যেসব উপাদান চুলের গোড়া শক্ত করে এবং চুল পড়া কমায়। 

২. আমলকি: খেতে একটু টক। তাতে কি! মাথা যে দিন দিন টাক হয়ে যাচ্ছে তা রোধ করতে আমলকিও বিশেষ কার্যকরী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে। এছাড়া সেই প্রাচীন কাল থেকেই চুলের যত্নে আমলকি ব্যবহার হয়ে আসছে। তাই প্রতিদিন অন্তত একটি আমলকি খাওয়ার চেষ্টা করুন। 

৩. নারকেল তেল: অনেকেই মাথায় মাসেও একদিন তেল দেন না। চুল শুষ্ক রুক্ষ হয়ে যাচ্ছে তবু তেল দেন না। অথচ নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণে লরিক অ্যাসিড। যা চুলে প্রোটিনের জোগান দেয়। চুলের গোড়া মজবুত করে এবং চুল পড়া রোধ করে। চাইলে নারকেল তেল দিয়ে তরিকরকারি রান্না করেও খেতে পারুন। তাতেও মিলবে উপকার। 

৪. মেথি: বাসার পাশের দোকানটিতেই হয়তো পাওয়া যায়। দামও তেমন নয়। কিন্তু আমরা অনেকেই জানি না- চুলের পরিচর্যায় মেথি কতটা কার্যকরী একটি উপাদান। এতে প্রোটিন ও নিকোটিনিক অ্যাসিড রয়েছে প্রচুর পরিমাণে। চুল পড়া বন্ধ করতে চাইলে প্রতিদিন মেথি ভেজানো পানি পান করুন। ফল পাবেনই।

ব্রেকিংনিউজ/এমআর 

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি