দ্বিতীয় বিয়ে...

লাইফস্টাইল ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০২:০৬ আপডেট: ০৫:৪৩

দ্বিতীয় বিয়ে...

প্রিয়তমা স্ত্রীর অকালপ্রয়াণ শোকাবহ ও কষ্টদায়ক। ব্যক্তিজীবনে মানুষকে তা করে দেয় একা ও নিঃসঙ্গ। তাই পুনরায় বিয়ে নারী বা পুরুষের যৌক্তিক আইনি অধিকার। এটা নবজীবনের সন্ধান দেয়। পাশাপাশি নানা সমাজবাস্তবতা, পারিবারিক সংকট, আশঙ্কার বিষয়গুলো আমলে না নিয়ে উপায় নেই। হোমস-রাহের লাইফ স্ট্রেস ইনভেনটরি অনুযায়ী মানুষের জীবনে ৪৩টি ঘটনা মানসিক যন্ত্রণার মুখোমুখি করে। এগুলোর মধ্যে স্ত্রী বা স্বামীর মৃত্যু, তালাক, বিচ্ছেদ পরপর প্রথম তিনটি স্থান এবং বিয়ে সপ্তম স্থান দখল করে নিয়েছে। স্কেলে স্কোরিং অনুযায়ী ১৫০-৩০০ হলে পরবর্তী দুই বছরে স্ট্রেসজনিত স্বাস্থ্যহানির আশঙ্কা ৫০ শতাংশ আর স্কোর ৩০০-এর বেশি হলে পরবর্তী দুই বছরে স্ট্রেসজনিত স্বাস্থ্যহানির আশঙ্কা ৮০ শতাংশ। এক্ষেত্রে যা করা উচিত–

এক. বাস্তব পরিস্থিতির আলোকে সঠিক সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করতে হবে। কোন পরিস্থিতিতে বিয়ে, কেন, সমস্যা-সংকট, সুবিধা-অসুবিধা সব ইস্যু ঠান্ডা মাথায় বিচার-বিশ্লেষণ করে নেওয়াই উত্তম।

দুই. কারও প্ররোচনায় নয়; বরং এ ধরনের জটিল পারিবারিক সমীকরণ সমাধানে নিজের বিবেক-বুদ্ধিকে প্রাধান্য ও গুরুত্ব দিতে হবে।

তিন. সন্তানদের কাছে নিজের ইচ্ছাকে লুকানো চলবে না। তাদের সঙ্গে খোলা মনে আলাপ করাই উত্তম। সন্তানদের চাহিদা, যুক্তি-প্রতিযুক্তি, বক্তব্য সর্বাধিক গুরুত্বের সঙ্গে নিতে হবে।

চার. কেন বিয়ে দরকার, কী সুবিধা; সেসব সন্তানদের কাছে তুলে ধরা দরকার। নিজে না পারলে আত্মীয়স্বজন এ ক্ষেত্রে আলাপে সহায়তা করতে পারেন।

পাঁচ. যার সঙ্গে বিয়ে, তাকে নিজ সংসারের বাস্তব পরিস্থিতি, সন্তানদের মনোভাব, মানিয়ে নেওয়ার সহায়তা—এসব বিষয়ে আলোচনা থাকতে হবে।

ছয়. শুধু বিয়ের পিঁড়িতে বসা নয়; নবাগতকেও বুঝতে হবে। তার ইচ্ছা-অনিচ্ছা, আগ্রহ, আত্মবিশ্বাসকে মূল্যায়ন করতে হবে।

সাত. নতুন যার সঙ্গে নিবন্ধন; তার সঙ্গে বিয়ের সম্পর্ক গড়ার আগে সন্তানদের সঙ্গে পরিচয় করানো ভালো। তাদের মধ্যে বোঝাপড়া, সহজিয়া সম্পর্ক, ভাববিনিময় দরকার।

সবশেষে, নতুন একটি বন্ধনে জড়িয়ে আরেকটি জীবনকে সমস্যার তিক্ততায় বাঁধা নয়। এই বিয়ে যেন আনন্দ, সুখ, স্বস্তি ও প্রশান্তির হয়; সেটা বিবেচনায় নিয়েই সিদ্ধান্ত কাম্য। শুভকামনা আপনার জন্য।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি