সুখের ৫ ঠিকানা

লাইফস্টাইল ডেস্ক
৩ মার্চ ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৮:৩৬

সুখের ৫ ঠিকানা

‘সবাই তো সুখী হতে চায়, তবু কেউ সুখী হয় কেউ হয় না/ জানিনা বলে যা লোকে সত্যি কিনা, কপালে সবার নাকি সুখ সয় না’। উপমহাদেশের বিখ্যাত সংগীতশিল্পী মান্না দে’র কণ্ঠে এ গান শোনেননি এমন মানুষের সংখ্যা কমই। কিন্তু সুখের নাগাল পেয়েছেন ক’জন? কীভাবেইবা পেতে হয় সুখের সন্ধান? সুখ কিছু ধরাছোঁয়ার মধ্যে থাকে, নাকি উপলব্ধির বিষয়? 

সুখ নিয়ে এমন অনেক কৌতুহল অনেকের মাঝেই থাকতে পারে। কারণ, একটু সুখের জন্যই মানুষের এত ছুটে চলা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাথার ঘাম পায়ে পেয়ে সংসারের চাহিদা মেটানোতে যেমন সুখ থাকে, আবার প্রেমিকার কোলে মাথা রেখে দুচোখে পৃথিবীকে রঙিন আলোয় সাজানোতেও থাকে অপার সুখ। 

সুখের সংজ্ঞা একেক জনের কাছে একেক রকম। কারও কাছে অর্থবিত্তই সুখের মূল। কারও কাছে মানুষের ভালোবাসা পাওয়া ও মানুষকে ভালোবেসে যাওয়াতেই সুখ। কেউ আবার পরোপকারে সুখ অনুভব করেন। কেউ হয়তো নিজের মতো করেই সুখের খোঁজ করেন। 

কিন্তু জীবনে সুখ পাওয়ার জন্য অর্থাৎ সুখী হওয়ার জন্য কিছু বিষয় মাথায় রাখা দরকার। এরকমই কিছু টিপস ‍পাঠকের জন্য তুলে ধরা হলো-

* ক্ষমার চেয়ে বড় সুখ আর কিছুতে নেই। যেকোনও ঘটনায় যদি আপনি পীড়া বোধ করেন, যদি কষ্টও পেয়ে থাকেন তারপরও দোষী ব্যক্তিকে ক্ষমা করে দিন। ক্ষমাশীলতা মনে শান্তি আনে।

* মানুষের ওপর বিশ্বাস হারালে মনে অশান্তির জন্ম হয়। তাই সবসময় আশাবাদী থাকুন, ইতিবাচক থাকুন। কাছের মানুষের ওপর বিশ্বাস ও আস্থা রাখুন। পারস্পরিক বিশ্বাস জীবনে সুখ এনে দিতে পারে।

* সবসময় পাওয়া না-পাওয়া নিয়ে কৃতজ্ঞতাবোধ রাখুন। নিজের মধ্যে অস্থিরতা যেন তৈরি না হয়। অন্যের দ্বারা উপকৃত হলে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশে কৃপণতা করবেন না। তাতে মনে সুখলাভ হবে। মনে রাখবেন- দুঃখের উপলব্ধিই জীবনে প্রকৃত সুখের সন্ধান দেয়। 

* মানুষের সঙ্গে বন্ধুত্ব তৈরি করুন। একঘেয়েমি দূর করতে নতুন নতুন অভিজ্ঞতার মুখোমুখি হোন। তাতেও সুখ অনুভব হবে। 

* যে মানুষ নিজেকে ভালোবাসে না সে অপরকেও ভালোবাসতে পারে না। তাই সুখী হতে নিজেকে ভালোবাসতে শিখুন। তাতে করে অপরকেও ভালোবাসতে পারবেন। আর বুঝতে পারবেন সুখ কী?

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি