করোনা রোধে জীবাণুমুক্ত রাখুন মোবাইল-মানিব্যাগ

লাইফস্টাইল ডেস্ক
২৯ মার্চ ২০২০, রবিবার
প্রকাশিত: ১২:৪১

করোনা রোধে জীবাণুমুক্ত রাখুন মোবাইল-মানিব্যাগ

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে নিয়মিত হাত ধোয়ার পাশাপাশি মোবাইল, মানিব্যাগ, চাবির রিংসহ নিত্য ব্যবহার করা জিনিসপত্র নিয়মিত জীবাণুমুক্ত রাখার কথা বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

একদল চীনা গবেষক জানান, করোনাভাইরাস প্রায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কঠিন বস্তুর ওপর দুই থেকে তিন দিন টিকে থাকতে পারে। তাই, হাত ধোয়ার পাশাপাশি নিত্য ব্যবহার করা জিনিসগুলোর মাধ্যমে ভাইরাস ছড়াচ্ছে কিনা সেটা নিশ্চিত করাও কম গুরুত্বপূর্ণ নয়।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অণুজীব বিজ্ঞানী ড. লিনা সিরিক বলেন, হাতের কাছে অ্যালকোহল প্যাড না থাকলে হালকা পানিতে সুতির কাপড় ভিজিয়ে সেখানে খুব সামান্য পরিমাণে হ্যান্ড ওয়াশ কিংবা তরল সাবান নিন। ত্বকের উপর সেটি স্পর্শ করে যাচাই করুন সেটি মোবাইলের স্ক্রিনের জন্য খুব বেশি ভেজা কিনা। কাপড়টি হালকা ভেজা হলে ধীরে ধীরে মোবাইলটি মুছে নিন। এক্ষেত্রে মোবাইলের খোলা জায়গাগুলো যেমন, স্পিকার ও হেডফোন জ্যাক এড়িয়ে যান। কোনোভাবেই যেন সেখানে সামান্য পানিও না ঢোকে সেদিকে খেয়াল রাখুন। এভাবে মোছার পর শুকনো টিস্যু নিয়ে পুরো মোবাইলটি মুছে ফেলুন। মোবাইলের কাভারও প্রতিদিন মুছে রাখার পরামর্শ দেন তিনি।

এছাড়াও প্রতিবার বাইরে থেকে বাসায় ঢোকার পর একই পদ্ধতিতে মানিব্যাগ, চাবির রিং পরিষ্কার করে নিতে হবে। মানিব্যাগে এটিএম কার্ড কিংবা লেমিনেটেড আইডি কার্ড থাকলে সেগুলোও একইভাবে মুছে নিতে হবে।

ড. লিনা সিরিক আরও বলেন, প্রতিবার নিত্য ব্যবহার্য এই জিনিসগুলো জীবাণুমুক্ত করার পর অবশ্যই ভালোভাবে সাবান পানি দিয়ে হাত ধুয়ে নিতে হবে।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি