ঘরবন্দি দিনগুলোতে ফিট থাকতে চাই পরিকল্পনা

লাইফস্টাইল ডেস্ক
১১ জুন ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৫:১১

ঘরবন্দি দিনগুলোতে ফিট থাকতে চাই পরিকল্পনা

দিনের পর দিন, সপ্তাহের পর সপ্তাহ, মাসের পর মাস ঘরে বসে থেকে থেকে অনেকেই হাপিয়ে উঠেছেন। তাতেও তেমন সমস্যা নেই। কিন্তু যাদের ডায়েট কন্ট্রোল করতে হয় বিপদটা তাদের জন্য বেশি। কেউ কেউ তো হাল ছেড়ে মাথায় হাত দেন। অথচ আপনি চাইলে ঘরে বসেই শরীর ফিট রাখতে পারে। লকডাউনের দিনগুলোতেও থাকতে পারেন চনমনে ও ঝরঝরে। 

লকডাউনে ঘরে থাকার দিনগুলোতে শরীর-স্বাস্থ্য ঠিক রাখা, ডায়েট ও নিয়মিত ব্যায়ামের কিছু টিপস পাঠকের জন্য তুলে ধরা হলো:

* পর্যাপ্ত পানি পান করুন: প্রাপ্তবয়স্ক মানুষদের প্রতিদিন অন্তত ২ লিটার বা ৮ গ্লাস পানি পান করতে হয়। এতে শরীরের আর্দ্রতা বজায় থাকে ও ক্ষতিকর উপাদন বা টক্সিন দূর হয়। প্রতিবেলা খাওয়ার ৩০ মিনিট আগে পানি পান করুন। তাতে ওজন নিয়ন্ত্রণে থাকবে বলে গবেষণায় দেখা যায়।

* ভিটামিন ‘ডি’: শরীরের ওজন কমাতে প্রতিদিন সকালবেলা অন্তত ১০ থেকে ১৫ মিনিট রোদে দাঁড়ান। সূর্যের আলোতে থাকা ভিটামিন ডি ওজন কমাতে ভূমিকা রাখে। যেদিন রোদ না থাকবে সেদিন খুব সকালে কিছুক্ষণ হাঁটুন। মনে রাখতে হবে, ভিটামিন ডি এর ঘাটতিতে ওজন বেড়ে যায়। 

* খাবারদাবারে নিয়ন্ত্রণ: করোনা ভাইরাসের ঘরবন্দি দিনগুলোতে অনেকেরই লাইফস্টাই পাল্টে গেছে। খাওয়াদাওয়াও হচ্ছে একটু বেশি বেশি। বেশিও নয় কমও নয়- খেতে হবে পরিমাণ মতো। খাবারের তালিকায় রাখুন সালাদ, শাক-সবজি, কাঁচা ছোলা কিংবা ডাল। 

* দুধ-চিনিতে চা নয়: অনেকেই এখন ঘরে থাকেন বলে দুধ-চিনি বাড়িয়ে তিনবেলা চাা খান। চায়ে থাকা উপকারী উপাদান যা ফ্যাট দূর করে। কিন্তু গরুর দুধের প্রোটিন সেই ফ্যাট দূর করা উপাদানগুলো নষ্ট করে দেয়। রাতে ফ্যাট ছাড়া এক গ্লাস দুধ খেতে পারেন। এতে শরীরে প্রোটিনের চাহিদা পূরণের পাশাপাশি ঘুমও হবে ভালো। আর চা কিংবা কফির সঙ্গে চিনিকে ‘না’ বলুন।

* ঘরেই ব্যায়াম করুন: অনেকেই অনেক দিন ধরে পার্কে যেতে পারেন না। রাস্তায় সকাল-বিকেল দৌড়াতে পারেন না। করোনা সংক্রমণের এই কঠিন সময়ে নিজেকে ফিট রাখতে প্রতিদিন ঘরে অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন। হাঁটা-দৌড়ানো বাদ দিলে অনেক ব্যায়ামই ঘরে করা যায়। যা খুবই উপকারী।

* অনিয়ম থেকে দূরে থাকুন: সবকিছুতে নিয়ম মেনে চলুন। যেকোনও অনিয়মকে এড়িয়ে যান।  

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি