করোনাকালীন গলাব্যথায় ঘরোয়া সমাধান

লাইফস্টাইল ডেস্ক
২৭ জুন ২০২০, শনিবার
প্রকাশিত: ০৪:৫৫

করোনাকালীন গলাব্যথায় ঘরোয়া সমাধান

জ্বর, হাচি-কাশি, শ্বাসকষ্ট ও গলাব্যথার মতো উপসর্গগুলোকে করোনা ভাইরাস সংক্রমণের প্রাথমিক লক্ষণ বলা হয়ে থাকে। গোটা বিশ্ব এখন করোনা মহামারিতে টালমাটাল। দেশে দেশে আক্রান্ত ও মৃত্যুর স্রোত। মানুষের মনে ভীতি বাসা বেঁধেছে। সবাই আতঙ্ক নিয়ে দিন কাটাচ্ছে। 

ঠিক এমন সময়ে যতটা সম্ভব সতর্ক ও সচেতন থাকাটা জরুরি। এখনও পর্যন্ত করোনা ভাইরাসের যেহেতু কোনও প্রতিষেধক নেই, এ কারণে চিকিৎসকের পরামর্শে ওষুধ গ্রহণের পাশাপাশি ঘরোয়া কিছু পদ্ধতিতেই আপনি নিরাপদ ও সুস্থ থাকতে পারেন। 

চলুন পাঠক দেখে নিই, এই করোনাকালীন গলাব্যথা হলে কী করণীয়:

* মধু-আদার মিশ্রণ: মধু ও আদায় থাকা অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান জীবাণুর সঙ্গে লড়াই করতে সাহায্য করে। সেইসঙ্গে সংক্রমণের ঝুঁকিও কমায়। আদা গলাব্যথার সমস্যা কমাতে সাহায্য করে। আদার সঙ্গে মধু মেশালে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

উপকারী এই মিশ্রণটি গলার কফ পরিষ্কার করতেও দারুণ কার্যকরী। একইসঙ্গে গলার ভেতরের অস্বস্তি ও ব্যথাও দূর করে। 

* গরম পানির কুলকুচি: চারিদিকে যখন করোনা আতঙ্ক তখন যদি মনে হয় আপনার গলাটা একটু ব্যথা করছে, দেরি না করে হালকা গরম পানিতে আধা চামচ লবণ মিশিয়ে কুলকুচি করুন। মনে রাখতে হবে, গলাব্যথা ও গলার ভেতরের জীবাণু পরিষ্কার করার অন্যতম উপায় হচ্ছে কুলকুচি। কুলকুচিতে গলার ভেতরের আদ্রতা বজায় থাকে। ব্যথাও কমে অনেকাংশে।

* আপেল সিডার ভিনেগার : ইদানিং গলায় একটু ব্যথা অনুভব হলেই করোনা সংক্রণের ভয় ভর করে মনে। আপেল সিডার ভিনেগারে থাকা অ্যান্টি ইনফ্ল্যঅমেটরি উপাদান ঠান্ডা-কাশির মতো উপশম সারিয়ে তুলতে দারুণ কার্যকরী। এটিকে গলাব্যথারও প্রাথমিক ওষুধ বলা যেতে পারে। 

যদি মনে হয় গলাটা ব্যথা করছে তাৎক্ষণিক এক গ্লাস হালকা গরম পানিতে এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে পান করে নিন। সঙ্গে মধু মিশিয়ে নিলে স্বাদ ও গুণ আরও বেড়ে যাবে।

* নারকেল তেল : বাজারে খাবারের জন্যও আলাদা নারকেল তেল পাওয়া যায়। এই তেল গলাব্যথা দূর করতে অনেকটাই সহায়ক। এই তেলে গলা পরিষ্কারের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে।

কিন্তু সর্বোপরি মনে রাখতে হবে, উল্লিখিত পদ্ধতিগুলো করোনার কোনও প্রতিষেধক নয়, এগুলো গলাব্যথায় কিছুটা স্বস্তিদায়ক হতে পারে।

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি