যেভাবে মাস্ক ব্যবহারে অস্বস্তি এড়াবেন

লাইফস্টাইল ডেস্ক
৩ জুলাই ২০২০, শুক্রবার
প্রকাশিত: ১২:৩২ আপডেট: ১২:৫১

যেভাবে মাস্ক ব্যবহারে অস্বস্তি এড়াবেন

বিশ্ব যখন করোনা জ্বরে কাপছে, তখন এ থেকে বাঁচতে ডাক্তাররা বিভিন্ন ধরনের পরামর্শ দিচ্ছেন। এর মধ্যে একটি হলো- মাস্ক ব্যবহার করা। মাস্ক পরে করোনার সংক্রমণ অনেকাংশে প্রতিহত করা সম্ভব। বিভিন্ন গবেষণায় এর প্রমাণও পাওয়া গেছে, যথাযথভাবে মাস্ক ব্যবহার করলে মুখনিঃসৃত লালা (ড্রপলেট) সরাসরি নাকে-মুখে প্রবেশ করতে পারে না। কিন্তু সমস্যা হচ্ছে টানা দীর্ঘ সময় মাস্ক পরে থাকাও অনেক সময় অস্বস্তিকর ও কষ্টকর হয়ে ওঠে।

আবার অস্বস্তি ও কষ্টের পাশপাশি একটানা মাস্ক ব্যবহারে কিছু সমস্যা আছে। যেমন- অনেকক্ষণ মাস্ক ব্যবহার করলে বা একাধিক মাস্ক একসঙ্গে একটির ওপর আরেকটি রেখে ব্যবহার করলে অক্সিজেনের (হাইপোক্সিয়া) ঘাটতি হতে পারে। শরীরে অক্সিজেন কমে গেলে মানুষের শ্বাসপ্রশ্বাসের স্বাভাবিক ক্রিয়া ব্যাহত হয়। শ্বাসপ্রশ্বাসের গতি বেড়ে যায় (প্রতি মিনিটে ২৪ বারের বেশি)। হৃদ্স্পন্দনের গতিও বেড়ে যায় (প্রতি মিনিটে ১০০–এর বেশি)। ফলে বুকে ব্যথা হয় ও শ্বাস নিতে সমস্যা হয়। 

এছাড়া মাস্কে জমে থাকা কার্বন ডাই-অক্সাইড শরীরে প্রবেশ করে এই গ্যাসের মাত্রা বাড়িয়ে দিতে পারে। এতে মাথা ঘোরা বা মাথা ঝিমঝিম করতে পারে। হতবিহ্বল লাগতে পারে, মাথাব্যথাও হতে পারে। দেখা দিতে পারে অবসাদগ্রস্ততা। 

অন্যদিকে মাস্ক পরা অবস্থায় দীর্ঘক্ষণ গাড়ি চালালে অক্সিজেনের অভাবে চালক সাময়িক চেতনা হারিয়ে দুর্ঘটনাও ঘটতে পারে। আবার একটানা মাস্ক ব্যবহার করলে তা সংক্রমণের উৎসও হয়ে উঠতে পারে। মাস্ক আর্দ্র (ভিজে গেলে) হয়ে গেলে সেখানে জীবাণুর জন্ম হয়। যা শ্বাস নেওয়ার সময় ভেতরে চলে যায়। 

একটানা মাস্ক ব্যবহারের অস্বস্তিকর ও কষ্টকর অবস্থা কাটাতে কিছু কৌশল এসব অসুবিধা এড়ানো সম্ভব। যেমন-

১. বারবার একই মাস্ক ব্যবহার করা উচিত নয়। যদি কোনো উপায় না থাকে, তাহলে প্রতিবার ব্যবহারের পর সাবান-পানি দিয়ে ভালো করে ধুয়ে রোদে শুকিয়ে নিন।

২. দীর্ঘ সময় মাস্ক ব্যবহারের অস্বস্তি কাটাতে প্রতি ১০ মিনিট পর পর খুলে সতেজ বাতাসে শ্বাস নিন। তবে কাছাকাছি কেউ থাকলে এটি করা ঠিক হবে না। এমন জায়গায় মাস্ক খুলবেন, যেখানে আশপাশে ছয় ফুটের মধ্যে কেউ নেই। বুক ভরে কিছুক্ষণ শ্বাস নিয়ে আবার মাস্ক পরে নিন। একইসঙ্গে মাস্ক খোলা ও পরার আগে সাবান-পানি দিয়ে হাত ভালো করে ধুয়ে নিন।

৩. মাস্ক পরে কোনো শারীরিক পরিশ্রম যেমন সিঁড়ি ভাঙা, দৌড়ানো বা ব্যায়াম করা উচিত নয়। এতে শ্বসকষ্ট হতে পারে, এর থেকে আরও নতুন সমস্যাও দেখা দিতে পারে। তাই সিঁড়ি ভাঙা, দৌড়ানো বা ব্যায়াম করার সময় পাশে কেউ না থাকলে মাস্ক খুলে নিতে পারেন।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি