যে কারণে নারীদের বেশি ঘুম দরকার

লাইফস্টাইল প্রতিবেদক
১১ জুলাই ২০২০, শনিবার
প্রকাশিত: ১২:৫৫ আপডেট: ০১:১৮

যে কারণে নারীদের বেশি ঘুম দরকার

ঘুম প্রত্যেকের জন্যই প্রয়োজনীয়। নির্বিঘ্ন ঘুম সারাদিনের ক্লান্তি দূর করতে খুব জরুরি। গবেষকরা বলছেন, দিনের বেলায় মস্তিষ্ক যত খাটানো হবে, এর কার্যক্ষমতা বাড়াতে ততো বেশি ঘুম দরকার হবে। মস্তিষ্কের ‘জটিল’ ব্যবহারের জন্য পুরুষের চেয়ে নারীর বেশি ঘুম দরকার। 

সাম্প্রতিক এক গবেষণায় যুক্তরাজ্যের গবেষকেরা এ তথ্য পেয়েছেন। গবেষকেরা বলছেন, পুরুষের চেয়ে নারীর অন্তত ২০ মিনিট বেশি ঘুমানো দরকার। কারণ দিনের বেলা মেয়েদের মস্তিষ্ক বেশি কাজ করে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

যুক্তরাজ্যের লাভবরা বিশ্ববিদ্যালয়ের স্লিপ রিসার্চ সেন্টারের গবেষক জিম হর্নি এ গবেষণায় নমুনা হিসেবে মধ্যবয়সী ২১০ জন নারী ও পুরুষকে নিয়ে গবেষণা চালিয়েছিলেন। তিনি বলেন, ‘ঘুমের একটি প্রধান কাজ হচ্ছে মস্তিষ্কের কার্যক্ষমতা পুনরুদ্ধার ও স্মৃতি মেরামত করা।’

তিনি বলেন, কর্টেক্স নামের মস্তিষ্কের চিন্তা ধরে রাখা, ভাষা মনে রাখার জন্য কার্যকর অংশটি ঘুমের সময় মানুষের বোধ থেকে বিচ্ছিন্ন হয়ে পুনরুদ্ধার অবস্থায় চলে যায়। দিনের জটিল কাজ ও মস্তিষ্কের কার্যক্রমের ওপর ভিত্তি করে ঘুম দরকারি হয়ে পড়ে।

গবেষক হর্নি আরও বলেন, দিনের বেলায় মস্তিষ্ক যত খাটানো হবে, এর কার্যক্ষমতা বাড়াতে ততো বেশি ঘুম দরকার হবে। নারী একসঙ্গে সাবলীলভাবে একাধিক কাজ করেন। পুরুষের তুলনায় মস্তিষ্ক খাটিয়ে এসব কাজ সুষ্ঠুভাবে করেন বলেই তাদের ঘুম বেশি দরকার।

গড়ে ২০ মিনিট বেশি ঘুম দরকার হলেও কিছু নারীর ক্ষেত্রে তা কমবেশি হতে পারে। গবেষকেরা বলেন, পুরুষের ক্ষেত্রে যারা মস্তিষ্ক খাটিয়ে বেশি কাজ করেন, তাদের অন্যদের তুলনায় বেশি ঘুম দরকার।

সংশ্লিষ্ট গবেষকেরা আরও বলেন, যেসব নারী কম ঘুমান তাদের ক্ষেত্রে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। যেমন মানসিক অবসাদ, বিষণ্নতা। যারা কম ঘুমান তাদের দ্রুত রেগে যেতেও দেখা যায়।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি