ফ্রিজ কি করোনা ভাইরাস ছড়ায়?

লাইফস্টাইল ডেস্ক
২৫ জুলাই ২০২০, শনিবার
প্রকাশিত: ০৪:১৭

ফ্রিজ কি করোনা ভাইরাস ছড়ায়?

করোনা মহামারিতে থমকে গেছে বিশ্ব। পৃথিবীতে যত মহামারি এসেছে তার মধ্যে করোনা আলোচিত ভয়াবহ! তবে এর তীব্রতার চেয়ে আতঙ্ক কয়েকগুন বেশি। করোনার কারণে অনেক দেশে চলছে লকডাউন। বিনা প্রয়োজনে ঘরের বাইরে যাচ্ছে না কেউ। বাড়িতে বসে অনেকে অফিসের কাজও করছে। তবে এতো কিছুর মূলে করোনা ভাইরাস। প্রতি মুহূর্তে মোর পাল্টাচ্ছে ভাইরাসটি। আর মানুষের মনে জন্ম নিচ্ছে নতুন আতঙ্ক। করোনা আতঙ্কে অনেকে বাড়ির দরজা মারাচ্ছেন না। কেউ বা দরজা খুলতে হাতের পরিবর্তে কুনই ব্যবহার করছেন। 

ঠান্ডায় করোনার ভাইরাস বিস্তার হয়! এমন খবরে এসি ব্যবহার বন্ধ করছেন। এবার নয়া তথ্য ভাসছে সোস্যাল মিডিয়ায়। সেখানে বলা হচ্ছে বাসা-বাড়ির ফ্রিজ করোনা ছড়ায়। তাহলে কি মাস্ক ও চশমা পরে খুলতে হবে ফ্রিজ? তাহলে কি এখন থেকে কোনও খাবার আর রাখা যাবে না ফ্রিজে? 


আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজির গবেষণায় থেকে আসুন জেনে নেওয়া যাক বিশেষজ্ঞদের মতামত-

গবেষণায় করোনার ক্ষেত্রে সম্প্রতি এমন কিছু কেস দেখা গিয়েছে যেখানে বাড়ির সদস্যরা বাড়ি থেকে না বেরিয়েও করোনা আক্রান্ত। সেই ঘটনা থেকেই তথাকথিত কোনও সোশ্যাল মিডিয়ায় খ্যাত বিশেষজ্ঞ ফ্রিজকেই ভিলেন ঠাউরানোয় এখন বাড়িতে চক্ষুশূল স্বভাবে ঠান্ডা ফ্রিজ। 

ফ্রিজ থেকে ছড়াতে পারে করোনা ভাইরাস? বা আদৌ কি আমাদের বাড়ির রেফ্রিজারেটরে বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস? প্রকৃত ভাইরাস বিশেষজ্ঞদের কথায়, ‘ফ্রিজ থেকে করোনা ভাইরাস ছড়ায় না। ফ্রিজ ব্যবহারে অহেতুক আতঙ্কের দরকার নেই।
 
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ফ্রিজে ভাইরাস থাকে কিন্তু তার তাপমাত্রা কমপক্ষে মাইনাস ১৯০ ডিগ্রি হতে হবে। ঘরোয়া ফ্রিজের তাপমাত্রা -১৯০ ডিগ্রি হওয়া অসম্ভব ৷ ঘরোয়া ফ্রিজের তাপমাত্রা ০ থেকে -৩ ডিগ্রির মধ্যে থাকে ৷ ফ্রিজের সাধারণ অংশের তাপমাত্রা থাকে ৪-১০ ডিগ্রি ৷ ফ্রিজের তাপমাত্রায় ভাইরাস বাঁচার সম্ভাবনা কমই বলেই মত বিশেষজ্ঞদের। ফ্রিজ থেকে করোনা ভাইরাস ছড়ানোর প্রমাণ এখনও নেই। 

তবে বিশেষজ্ঞরা ফ্রিজে খাবার রাখা নিয়েও সতর্কবাণী শুনিয়েছে। তাদের পরামর্শ, আনাজপাতি বাড়িতে এনেই ফ্রিজে নয়। ভাল করে শাক-সবজি ধুয়ে রোদে শুকোন। ঘণ্টা খানেক পর আনাজপাতি ফ্রিজে ঢোকান। ফ্রিজে জিনিস ঢুকিয়ে হাত সাবান দিয়ে ধুয়ে নিন।

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, সুস্থ থাকতে সপ্তাহে নিয়মিত ফ্রিজের ভিতরের অংশ পরিষ্কার করুন। সবজি রাখার জায়গা নিয়মিত পরিষ্কার করুন।

তবে - বিজ্ঞানীদের একাংশের দাবি, ভাইরাসের উপর তাপমাত্রা, আপেক্ষিক আর্দ্রতা ও আলোর প্রভাব রয়েছে। ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ভাইরাস ৭২ ঘণ্টা পর্যন্ত বাঁচে। কম তপমাত্রা ও আর্দ্রতায় ভাইরাস ২৮ দিন পর্যন্ত বাঁচতে পারে।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি