যে ৫ খাবারে মেদ কমে

লাইফস্টাইল ডেস্ক
৩ অক্টোবর ২০২০, শনিবার
প্রকাশিত: ০৪:০৬ আপডেট: ০৭:২০

যে ৫ খাবারে মেদ কমে

পেটে মেদ থাকলে কিছুটা অস্বস্তি লাগে। দেখতেও অস্বাভাবিক লাগে।  তাই অনেকেই এ সমস্যা সমাধানে ব্যায়ামসহ নানা কৌলশ অবলম্বন করে থাকেন।  কিন্তু আমরা অনেকেই জানি না আমাদের খাদ্য তালিকায় কিছু খাবার আছে যা নিয়মিত খেলে পেট মেদহীন থাকে।  আসুন এ পর্বে জেনেই নেই কোন কোন খাবার পেট মেদহীন রাখতে সাহায্য করে।
  
১. ফুলকপি - আমরা অনেকেই জানিনা ফুলকপি খেলে দেহ মেদহীন থাকে।  কেননা এক কাপ ফুলকপিতে দুই গ্রাম আঁশ ও ২৭ ক্যালরি থাকে।  এছাড়া এতে ভিটামিন সি রয়েছ।  যা শরীরে মেদ কমাতে সাহায্য করে।  তাই যারা পেট মেদহীন রাখতে চান তাদের খাদ্য তালিকায় ফুলকপি যুক্ত করতে পারেন। 
২. দারুচিনি - রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারে দারুচিনি।  এছাড়া এটি খাবারে যুক্ত করলে তৃপ্তিও বাড়ে।  শুধু তাই নয় খাবারে সঠিক পরিমানে মসলা ‍যুক্ত করলে ক্ষুধা ব্যবস্থাপনা ঠিকমতো করা যায়।  যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।  সুইডেনের গবেষকদের এক গবেষণায় এমনই তথ্য মিলিছে।
৩. মটরশুঁটি - ডায়েটারি ফাইবার, ভিটামিন ও প্রোটিন আছে সবুজ মটরশুঁটিতে।  যা মেদ কমাতে ভূমিকা রাখে। এক কাপ পরিমান রান্না করা মটরশুটিতে ৬৭ ক্যালরি থাকে।
৪. পেয়ারা - প্রতিদিন যে আঁশ দরকার, এক কাপ পেয়ারা খেলে তার ২০ শতাংশ পূরণ হয়।  কেননা প্রতি কাপ পেয়ারায় ১১২ ক্যালরি থাকে।  এছাড়া পেয়ারায় রয়েছে প্রচুর পানি ও ভিটামিন সি। যা মেদ কমাতে সাহায্য করে।
৫. লাল মরিচ - চর্বি কামানোর হার বাড়ায় ও ওজন কমাতে সাহায্য করে লাল মরিচ।  কেননা এতে আছে ক্যাপসিসিনি। আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে বলা হচ্ছে প্রতি ৬ মিলিগ্রাম ক্যাপসিসিন খেলে পেটে চর্বি কমানোর হার বাড়ে।
 
এছাড়া রয়েছে মধু।  আমরা সবাই মধুর গুনের কথা জানি।  নিয়মিত মধু খেলে ওজন বা দেহের মেদ কমে।  তাই যারা পেট মেদহীন রাখতে চাই তারা নিয়মিত এসব খাবার গ্রহণ করতে পারেন।

ব্রেকিংনিউজ/এসআই

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি