স্তন ক্যান্সারের লক্ষণ

লাইফস্টাইল ডেস্ক
৬ অক্টোবর ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৫:১৭

স্তন ক্যান্সারের লক্ষণ

ক্যান্সার আক্রান্তের সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছে। সব বয়সের মানুষ আক্রান্ত হচ্ছে এ রোগে। এর মধ্যে কেউ ব্লাড ক্যান্সারে কেউবা ব্রেইন ক্যান্সারে আবার কেউবা স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন।

এ পর্বে জানবো স্তন ক্যান্সারের লক্ষণ সমূহ। কি কি লক্ষণ দেখা দিলে বুঝতে হবে স্তন ক্যান্সার হয়েছে। তবে এ ক্ষেত্রে আমাদের মধ্যে একটা ভুল ধারণা রয়েছে। আমরা মনে করে স্তন ক্যান্সার শুধু নারীদের হয়। কিন্তু এ ক্যান্সারে পুরুষও আক্রান্ত হতে পারেন এটা আমরা অনেকেই জানিনা।

তবে এ রোগে নারীরাই পুরুষদের তুলনায় বেশি আক্রান্ত হয়ে থাকেন। বিশেষ করে চল্লিশ বছর বয়স পার করলে নারীদের এ ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড় যায়। আর এ রোগে কেউ আক্রান্ত হলে বাঁচার চেয়ে মরে যাওয়ার সম্ভাবনাই বেশি থাকে। এর পেছনে কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে দেরিতে রোগ শনাক্তকরণ।

ইন্ডিয়ান টাইমস প্রকাশ করেছে স্তন ক্যান্সারের কয়েকটি লক্ষণের কথা-

প্রায় সব নারীর স্তনেই লাম্প থাকে। এই লাম্পগুলো টিপলে শক্ত লাগে এবং অবস্থান অপরিবর্তিত থাকে। তবে যদি এমন কিছু দেখা যায় স্তনে, তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে কথা বলে পরামর্শ নিতে হবে। নারীর স্তনে যেসব লাম্প থাকে সেগুলোর কয়েকটি ক্যানসারাস ও কয়েকটি নন-ক্যানসারাস লাম্প। এসব লাম্পের মধ্যে ব্যথাহীন লাম্পই বেশি ঝুঁকিপূর্ণ। যদি আগে পরিবারের বা বংশের কেউ এ রোগে আক্রান্ত হয়, তাহলে পরবর্তি জেনারেশন এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে বেশি।

কোনো রকম সমস্যা নেই স্তনে। তাও স্তনে চুলকানির মতো অনুভূতি হচ্ছে। এমন কিছু স্তন ক্যান্সারের লক্ষণ। যদি দেখেন স্তনবৃন্ত থেকে অল্প অল্প পরিমানে জলীয় পদার্থ ক্ষরিত হচ্ছে তাহলে সচেতন হোন এবং ডাক্তারের পরামর্শ নেন।

যদি দেখেন আপনার স্তনের শেপ অসমান হয়ে গেছে বা চ্যাপ্টা হয়ে গেছে তাহলে চিকিৎসকের সঙ্গে দ্রুত যোগাযোগ করেন। এটি ক্যান্সারের লক্ষণ।

স্তরে হাত দিলে ব্যথা অনুভব হওয়া, স্তন লালচে বা বিকৃতি হওয়া এই রোগের লক্ষণ। এছাড়া ত্বক যদি খসখসে হয় তাও ক্যান্সারের প্রাথমিক লক্ষণ। তবে পিরিয়ডের আগে অনেকের স্তন ভারী হয় ও ব্যথা হয়। এতে ভয়ের কোনো কারণ নেই। তবে যদি রাতে শোয়ার সময় স্তনে ব্যথা বা অন্তর্বাস পরে থাকার সময় ছড়ে যাওয়ার অনুভূতি হয়, তাহলে ডাক্তারের পরামশ নিন।

ব্রেকিংনিউজ/এসআই

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি